চট্টগ্রাম রবিবার, ১৯ মে, ২০২৪

নিলামে চার্চিলের আঁকা ছবি দেড় কোটি টাকায় বিক্রি

২৫ জুন, ২০২১ | ১০:০৪ পূর্বাহ্ণ

যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিলের আঁকা একটি ছবি ১৮ লাখ ৫০ হাজার মার্কিন ডলারে বিক্রি হয়েছে। যা বাংলাদেশি মুদ্রায় দেড় কোটি টাকারও বেশি। তার বন্ধু বিলিওনেয়ার ওনাসিসকে নিজের আঁকা এই ছবিটি চার্চিল উপহার দিয়েছিলেন। ওনাসিসের বিলাসবহুল ইয়াটে টাঙানো সেই ছবিটি বুধবার নিলামে বিক্রি হয়।
দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ছিলেন উইনস্টন চর্চিল। তবে আলোচিত ওই তৈলচিত্রটি তিনি এঁকেছিলেন ১৯২১ সালে। মৃত্যুর চার বছর আগে চার্চিল তার বন্ধু গ্রিক বিলিওনেয়ার অ্যারিস্টল ওনাসিসকে তার বিলাসবহুল জাহাজ সাজাতে ছবিটি উপহার দিয়েছিলেন। পরে চার্চিল তার ‘শখের আঁকা’ বইয়ে এই ছবিটির কথা উল্লেখ করেন।
বিলিওনেয়ার ব্যবসায়ী ওনাসিস চার্চিলের উপহারটি নিয়ে এতটাই গর্বিত ছিলেন যে তার জাহাজে এই ছবিটি একটি বিশেষ স্থান পেয়েছিল। সুপার ইয়ট ‘ক্রিশ্চিনা’ র অতিথিদের মধ্যে ছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডি, জ্যাকি কেনেডি, এলিজাবেথ টেলর, রিচার্ড বার্টন, মারিয়া ক্যালাসের মতো অনেকে।
মেয়ের নামে ওনাসিস ইয়টের নাম রেখেছেন ক্রিশ্চিনা। প্রায় শতাধিক মিটার দীর্ঘ জাহাজটি একসময় কানাডিয়ান নৌবাহিনীর একটি ফ্রিগেট ছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশ নেওয়া এই জাহাজটি যুদ্ধের পর ওনাসিস কিনে নেন এবং বিলাসবহুল ইয়টে রূপান্তরিত করেন।
কেনেডির মৃত্যুর পর ১৯৬৮ সালে তার বিধবা স্ত্রী জ্যাকি কেনেডি বিয়ে করেন ওনাসিসকে। বিয়ের সাত বছর পর ওনাসিস মারা যাওয়ার পর বিলাসবহুল জাহাজটি বিক্রি করে দেওয়া হয়। ওনাসিসের উত্তরাধিকারীদের সিদ্ধান্তে উইনস্টন চার্চিলের আঁকা এই ছবিটি নিউইয়র্কের নিলাম হাউজ ফিলিপস গত বুধবার বিক্রি করে।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন