চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৯ ফেব্রুয়ারী, ২০২৪

সর্বশেষ:

সিরিয়া যুদ্ধ দুই দিনে নিহত ১৩০

২২ জুন, ২০১৯ | ১:২২ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলে দেশটির সরকারি বাহিনীর সঙ্গে বিদ্রোহীদের ৪৮ ঘণ্টার লড়াইয়ে শতাধিক মানুষ নিহত হয়েছেন। যুক্তরাজ্যভিত্তিক যুদ্ধ পর্যবেক্ষণকারী সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউমান রাইটস এই তথ্য জানিয়েছে।
কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আলজাজিরার এক অনলাইন প্রতিবেদনে জানানো হয়েছে, সম্মুখ সংঘর্ষ এবং আকাশপথে বোমা হামলায় সরকারি বাহিনীর ৪১ ও বিদ্রোহী গোষ্ঠীর ৮৯ জন নিহত হয়েছেন। হামা প্রদেশের উত্তরে অবস্থিত তার মেলেহ নামক গ্রামে এই সংঘর্ষের ঘটনা ঘটে।
সিরিয়ান অবজারভেটির ফর হিউমান রাইটসের প্রধান রামি আবদুল রহমান জানিয়েছেন, সংঘর্ষ এখনো চলছে। সরকারি বাহিনী ও রুশ যুদ্ধবিমান এখনো ওই এলাকার আকাশে টহল দিচ্ছে। বুধবার বিদ্রোহী অধ্যুষিত অঞ্চলগুলোর বিভিন্ন অংশে শাসকগোষ্ঠীর গোলাবর্ষণে ১৬ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন বলে জানান তিনি।
বুধবার সিরিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা সানার (এসএএনএ) এক প্রতিবেদনে জানানো হয়, আল কায়েদার সাবেক অঙ্গ সংগঠন হায়েত তাহরির আল শামের (এইচটিএস) বিরুদ্ধে তাল মেলেহ এবং দেশের অন্যান্য অঞ্চলে সেনাবাহিনীর অভিযান চালাচ্ছে। ওইসব অঞ্চল তারা দখলে নিয়েছে।
তাল মেলেহ গ্রামটি হামা প্রদেশে অবস্থিত। আর হামার পাশের প্রদেশটি হলো দেশটির যুদ্ধে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ইদলিব প্রদেশে। ইদলিবে যুদ্ধবিরতির জন্য একটি আন্তর্জাতিক চুক্তি হলেও গত এপ্রিল থেকে সেখানে একের পর এক হামলা চলছে। ২০১১ সালে সরকারি-বিরোধী আন্দোলন দমনের জের ধরে সিরিয়ায় যুদ্ধে অন্তত ৩ লাখ ৭০ হাজার মানুষ নিহত হয়েছে। লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। পাঁচ বছর ধরে চলা যুদ্ধে সিরিয়ায় আইএসের পতন হয়েছে বলে গত মার্চে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ঘোষণা দিলেও এখনো তার চলছে।

শেয়ার করুন