চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

মালয়েশীয় বিমান বিধ্বস্ত ক্ষেপণাস্ত্রের আঘাতে, অভিযুক্ত ৪

২১ জুন, ২০১৯ | ১:৫৪ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : রহস্যজনকভাবে নিখোঁজ হওয়া মালয়েশিয়ান এয়ারলাইন্সের ‘এমএইচ-১৭’ যাত্রীবাহী বিমানটি ক্ষেপণাস্ত্রের আঘাতে বিধ্বস্ত হয়েছিলো। ২০১৪ সালের ১৭ জুলাই ২৯৮ জন যাত্রী ও ক্রু নিয়ে আমস্টারডাম থেকে কুয়ালালামপুর যাওয়ার পথে পূর্ব ইউক্রেনে বিমানটি বিধ্বস্ত হয়।
মালয়েশিয়ান এয়ারলাইন্সের এমএইচ-১৭ বিমানটি বিধ্বস্তের অভিযোগে চারজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। ক্ষেপণাস্ত্র দিয়ে যাত্রীবাহী বিমানটি ধ্বংসের ঘটনায় তিন রুশ ও একজন ইউক্রেনীয় নাগরিকের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে বলে জানিয়েছে নেদারল্যান্ডসের নেতৃত্বাধীন যৌথ তদন্ত কমিটি। যে স্থানে বিমানটি বিধ্বস্ত হয়েছিল সেটি ইউক্রেন সরকার ও দেশটির রুশপন্থী বিদ্রোহীদের মধ্যকার বিবাদপূর্ণ এলাকা বলে জানিয়েছে বিবিসি।
এ ঘটনার জন্য পূর্বাঞ্চলের রুশপন্থী বিদ্রোহীদের দায়ী করে থাকে ইউক্রেন সরকার ও পশ্চিমারা। অন্যদিকে রাশিয়ার দাবি, ইউক্রেনের সরকারি বাহিনীই বিমানটি ভূপাতিত করেছে। বিমানটির যাত্রীদের মধ্যে ১৭টি দেশের নাগরিক ছিলেন যাদের দুই-তৃতীয়াংশই নেদারল্যান্ডের নাগরিক। সে কারণে এ ঘটনা তদন্তে নেদারল্যান্ডের নেতৃত্বে একটি যৌথ তদন্তদল গঠন করা হয়।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট