চট্টগ্রাম শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪

অধীরকে গুরুদায়িত্ব, মোদির প্যাঁচের মোক্ষম

জবাব এক ঢিলে অনেক পাখি বধ সোনিয়ার

১৯ জুন, ২০১৯ | ১:১৯ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : প্রদেশ কংগ্রেসের প্রাক্তন সভাপতি তথা বহরমপুরের পাঁচবারের সাংসদ অধীর চৌধুরীর হাতে লোকসভায় দলের ব্যাটন তুলে দিয়ে মাস্টারস্ট্রোক দিলেন সোনিয়া গান্ধী। এক ঢিলে তিনি অনেক পাখি মারলেন। লোকসভা ভোটের আগে থেকেই অধীর চৌধুরীর বিজেপি যোগ নিয়ে জল্পনা চলছিল।
এদিন অধীরকে বিশেষ গুরুত্ব দিয়ে সোনিয়া সেই পথ বন্ধ করে দিলেন। বাংলাকেও গুরুত্ব সোনিয়া গান্ধীর বাংলায় কংগ্রেসের অবস্থা আদৌ ভালো নয়। তাঁদের অস্তিত্বই এখনও বিপন্ন।
তারই মধ্যে একক দক্ষতায় তিনি বহরমপুর থেকে জিতে এসেছেন। তিনি যে মু্র্িশদাবাদের রবিন হুড হিসেবে বিশেষ পরিচিতি পান, সেই নামের সঙ্গে সুবিচার করেছেন তিনি। এহেন অধীর চৌধুরীকে লোকসভায় ভারতের জাতীয় কংগ্রেসের দায়িত্ব দিয়ে সোনিয়া গান্ধী বাংলাকেও গুরুত্ব দিয়েছেন। রাহুল গান্ধীর আমলে বাংলার কোনও নেতা এই প্রথম এত বেশি গুরুত্ব পেলেন কেন্দ্রে। এর আগে প্রণব মুখোপাধ্যায় ও প্রিয়রঞ্জন দাশমুন্সিরা বিশেষ গুরুত্ব পেয়ে এসেছেন ইন্দিরা গান্ধী, রাজীব গান্ধী বা সোনিয়া গান্ধীর সময়ে। এবার রাহুলের আমলেও বাংলার কোনও নেতা দিল্লির রাজনীতিতে গুরুত্বের আসনে বসলেন। অধীর চৌধুরী যে লোকসভায় কংগ্রেসের ব্যাটন পেতে চলেছেন- এই খবর সামনে এসেছিল সোমবারই। প্রদেশের কংগ্রেস নেতারা এই সম্ভাবনার কথা জানিয়েছিলেন। তা-ই সত্যি হল। বাংলাকে সম্মান দিলেন সোনিয়া-রাহুল।

শেয়ার করুন