চট্টগ্রাম সোমবার, ১৯ এপ্রিল, ২০২১

২৭ এপ্রিল, ২০১৯ | ২:৩৬ পূর্বাহ্ণ

হু হু করে বাড়ছে তেলের দাম

ইন্টারন্যাশনাল ডেস্ক : আন্তর্জাতিক বাজারে হু হু করে বাড়ছে অপরিশোধিত তেলের দাম। গত বৃহস্পতিবার জানা গেছে, ব্রেন্ট তেলের দর একলাফে ব্যারেল প্রতি বেড়েছে প্রায় ৭৫ মার্কিন ডলার। খবর ইকোনোমিক টাইমসের। ইরান থেকে আর তেল আমদানি করা যাবে না- ওয়াশিংটনের এমন নির্দেশিকার পর বিশ্বজুড়ে তৈরি হয়েছে জ্বালানি-অস্থিরতা। আর এতে হু হু বাড়ছে তেলের দাম।
বিশেষজ্ঞরা বলছেন, গত ছ’মাসের আন্তর্জাতিক বাজারের জ্বালানির মূল্য সর্বোচ্চ অংকের ঘর ছুঁল। জ্বালানির এই দর আরো বাড়বে বলেও আশঙ্কা তাদের।
যুক্তরাষ্ট্র অভিযোগ করছে, পরমাণু গবেষণা নিয়ে শর্ত মানেনি ইরান। তাই নিষেধাজ্ঞার কবলে রয়েছে তেল উৎপাদনকারী প্রথম সারির এই দেশ। তবে গত বছর নভেম্বর সেই নিষেধাজ্ঞায় কিছুটা ঢিলে দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। ইরান থেকে তেল আমদানির জন্য ভারতসহ আটটি দেশকে ছ’মাসের জন্য ছাড়পত্র দিয়েছিল ওয়াশিংটন। তারই মেয়াদ ফুরিয়ে যাচ্ছে মে মাসের প্রথম সপ্তাহে। অর্থাৎ মে মাসের প্রায় শুরু থেকেই ইরান থেকে তেল আমদানি করা যাবে না। আমেরিকার সিদ্ধান্তে ইতিমধ্যেই ক্ষোভ জানিয়েছে রাশিয়া। কারণ, আন্তর্জাতিক বাজারে তেল-বাণিজ্যে ওপেক (অর্গানাইজেশন অব পেট্রলিয়াম এক্সপোর্টিং কান্ট্রিজ) গোষ্ঠীভুক্ত দেশগুলোকে অনেকটাই নিয়ন্ত্রণ করে মস্কো।
পাশাপাশি, আন্তর্জাতিক বাজারে তেলের দরে বড় ধরনের হেরফের হওয়ার ক্ষেত্রে বড় ভূমিকা নেয় ভেনেজুয়েলা এবং লিবিয়া। চলতি বছরে এই দু’দেশে চরম অস্থিরতা থাকা সত্ত্বেও তেলের দাম মোটামুটি একটা জায়গায় থিতু ছিল।

শেয়ার করুন
The Post Viewed By: 357 People

সম্পর্কিত পোস্ট