চট্টগ্রাম রবিবার, ২১ এপ্রিল, ২০২৪

ফেসবুক সমস্যা স্বাভাবিক হতে শুরু করেছে

অনলাইন ডেস্ক

২১ মার্চ, ২০২৪ | ১২:০৭ পূর্বাহ্ণ

রাত ৯টা থেকে ফেসবুক পেজ এবং প্রোফাইলের কাভার ফটো দেখা যাচ্ছিল না। যা স্বাভাবিক হতে শুরু করেছে। রাত ১১ টা ৫০ মিনিটের দিক দেখা যাচ্ছে কাভার ফটো।

 

এছাড়া ফেসবুক সার্চ রেজাল্টও খালি দেখাচ্ছিল। অর্থাৎ আগে যেসব প্রোফাইল বা পেজ অনুসন্ধান করা হয়েছিল সেগুলো মুছে গেছে। এমনকি সক্রিয় থাকা ফেসবুক প্রোফাইলগুলোর সবুজ বাতিও দেখা যাচ্ছিল না।

 

ফেসবুকে পোস্ট দিয়ে অনেকে এই সমস্যার কথা জানিয়েছিলেন। অবশ্য সার্চ রেজাল্টে কোনো কিছু না দেখালেও প্রত্যাশিত ব্যক্তি বা পেজ খুঁজে পেতে কোনো সমস্যা হচ্ছিল না। ফেসবুকের পক্ষ থেকে এ ব্যাপারে কোনো কিছু জানানো হয়নি।

 

এর আগে গত ৫ মার্চ বিশ্বজুড়ে ফেসবুক পুরোপুরি বন্ধ হয়ে যায়। ওই সময় লগইন করা আইডিগুলো স্বয়ংক্রিয়ভাবে লগআউট হয়ে যায়। এতে উদ্বিগ্ন হয়ে পড়েন অনেকে। বেশিরভাগ মানুষ ভয় পেয়ে যান এই ভেবে যে তাদের আইডি হ্যাকিংয়ের শিকার হয়েছে।

 

বিশ্বজুড়ে এ নিয়ে তুমুল হইচই শুরু হলে তখন ফেসবুক বন্ধ হওয়ার কারণ আনুষ্ঠানিকভাবে জানায় এটির পেরেন্ট কোম্পানি মেটা। প্রতিষ্ঠানটির প্রধান যোগাযোগ কর্মকর্তা অ্যান্ডি স্টোন মাইক্রো ব্লগিং সাইট এক্সে বলেন, ‘আজ (৫ মার্চ) একটি কারিগরি ত্রুটির কারণে আমাদের কিছু সেবা ব্যবহার করতে পারছিলেন না সাধারণ মানুষ। আমরা যতটা দ্রুত সম্ভব এ সমস্যার সমাধান করেছি। যারা এ সমস্যার মুখোমুখি হয়েছিলেন আমরা তাদের সবার কাছে ক্ষমা চাইছি।’

 

তবে ঠিক কি ধরনের কারিগরি ত্রুটির কারণে এত বড় সমস্যা দেখা দিয়েছিল, সেটি স্পষ্ট করেননি মেটার এ কর্মকর্তা।

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট