চট্টগ্রাম বুধবার, ২১ ফেব্রুয়ারী, ২০২৪

চিকিৎসাসেবায় গুগলের নতুন এআই মডেল

অনলাইন ডেস্ক

২০ ডিসেম্বর, ২০২৩ | ১০:১০ অপরাহ্ণ

কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) নতুন মডেলের ঘোষণা দিয়েছে গুগল। সম্পূর্ণ নতুন ধরনের এআই মডেলটি বিভিন্ন স্বাস্থ্যসেবামূলক প্রতিষ্ঠানে ব্যবহার করতে পারবে বলে দাবি প্রযুক্তি জায়ান্টটির। বিশেষ করে হাসপাতালে চিকিৎসা নেওয়া সব রোগীর তথ্য নিয়ে কোনো গবেষণা চালাতে গেলে এটি কাজে লাগবে। সিএনবিসি।

 

খবরে জানানো হয়, গুগলের নতুন এআই মডেলটির নাম মেডএলএম। এটি স্বাস্থ্যসেবা খাতে ব্যবহারের জন্য ফাইন-টিউন করা ফাউন্ডেশন মডেলের একটি অংশ। গুগলের মতে, স্বাস্থ্যসেবা সংস্থাগুলো মৌলিক কাজ থেকে শুরু করে জটিল কাজ পর্যন্ত বিভিন্ন অ্যাপ্লিকেশনের জন্য এআইয়ের ব্যবহার করতে আগ্রহী।

 

গুগল জানায়, স্বাস্থ্যসেবা খাতে জেনারেটিভ এআই রূপান্তরমূলক সম্ভাবনা আনতে আগ্রহী। এ মডেলটির মাধ্যমে প্রযুক্তির নিরাপদ ও দায়িত্বশীল ব্যবহারসহ পেশাদারদের সংযুক্ত করবে। এ জন্য গুগল গবেষক, স্বাস্থ্য ও জীববিজ্ঞান সংস্থা এবং সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে প্রতিনিয়ত স্বাস্থ্যসেবার মডেল উন্নয়নে কাজ করছে।

 

মেডএলএম স্যুটের দুটি ভাগ রয়েছে-লার্জ ও মিডিয়াম সাইজ এআই মডেল। অর্থের বিনিময়ে দুটি মডেলই ব্যবহার করা যাবে। ২০২৪ সালে গুগল আরও কয়েকটি মডেল যুক্ত করবে মেডএলএমে। গুগলের সবশেষ জেনারেটিভ এআই মডেল জেমিনির ওপর ভিত্তি করে এ এআই মডেলগুলো তৈরি করা হবে। তথ্যসূত্র: যুগান্তর

 

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট