চট্টগ্রাম বুধবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২৪

ক্যানসারযুক্ত গবেষণায় এআই

অনলাইন ডেস্ক

৬ ডিসেম্বর, ২০২৩ | ৮:১১ অপরাহ্ণ

ক্যানসারের অ্যান্টিবডি আবিষ্কারে এআই প্রযুক্তি ব্যবহার করবে অ্যাস্ট্রাজেনেকা এ লক্ষ্যে যুক্তরাষ্ট্রের বায়োটেক এআই কোম্পানি ‘অ্যাবসাই’-এর সঙ্গে ২৪ কোটি ৭০ লাখ ডলারের চুক্তি করেছে ওষুধ প্রস্তুতকারী কোম্পানিটি।

 

জানা গেছে, কার্যকর অনকোলজি থেরাপি উদ্ভাবনের জন্য বিশাল পরিসরে প্রোটিন বিশ্লেষণ করতে অ্যাবসাইয়ের এআই প্রযুক্তি কাজে লাগাবে অ্যাস্ট্রাজেনেকা। এর বিনিময়ে অ্যাবসাইয়ের গবেষণা, উন্নয়নের খরচ বহন করবে তারা।

 

অ্যাবসির প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী সিন ম্যাকক্লেইন জানান, এ চুক্তির ফলে ওষুধ আবিষ্কারে প্রকৌশল পদ্ধতির প্রয়োগে সাফল্যের সম্ভাবনা বৃদ্ধির পাশাপাশি গবেষণার সময় হ্রাস পাবে। ক্যানসারের চিকিৎসায় প্রচলিত কেমোথেরাপিকে নতুন ধরনের ওষুধ দিয়ে বদলে ফেলার পরিকল্পনা অ্যাস্ট্রাজেনেকার, এ চুক্তিটি তার অংশ বলে প্রতিবেদনে উঠে এসেছে। চুক্তি অনুযায়ী অ্যাবসি গবেষণা ও মানোন্নয়ন তহবিলের পাশাপাশি কয়েক ধাপে অর্থ পাবে, সেইসঙ্গে ভবিষ্যতে বিক্রিত পণ্যের রয়্যালটিও পাবে।

 

অ্যাস্ট্রাজেনেকার জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট পূজা সাপ্রা বলেন, অ্যাবসির অ্যান্টিবডি তৈরির এআই প্রযুক্তি ব্যবহারে তাদের সঙ্গে সমন্বয়কে ‘অসাধারণ সুযোগ’ মনে করি। ‘এআই শুধু জীববিজ্ঞান সম্পর্কিত আবিষ্কারের সাফল্য এবং গতিই বৃদ্ধি করছে না, সেইসঙ্গে আবিষ্কার বৈচিত্র্যও বহুলাংশে বাড়িয়ে দিয়েছে,’ বলেন সাপ্রা। ‘আমরা আমাদের আবিষ্কার এবং মানোন্নয়নে নিজস্ব এআই সক্ষমতা বৃদ্ধি এবং অ্যাবসির সঙ্গে অংশীদারত্বের মাধ্যমে এআইয়ের ব্যবহার করছি।’ তথ্যসূত্র: যুগান্তর

 

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট