চট্টগ্রাম শনিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২৪

সর্বশেষ:

নারীদের ডিপফেক থেকে সুরক্ষিত থাকার ৫ উপায়

অনলাইন ডেস্ক

৪ ডিসেম্বর, ২০২৩ | ৮:০৭ অপরাহ্ণ

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই এখন কোন পর্যায়ে পৌঁছে গেছে তা নতুন করে বলার অপেক্ষা রাখে না। সব কিছুতেই এআইয়ের ছোঁয়া। এআই দিয়ে ইচ্ছামতো ছবি, ভিডিও বানাতে পারবেন। এছাড়া চাইলে গল্প লিখতে পারবেন, সিভি বানিয়ে নিতে পারবেন এআই দিয়ে।

 

তবে এআইয়ের ভিন্ন এক রুপও দেখে ফেলেছে বিশ্ববাসী। কীভাবে অন্যদের হেয় করা হচ্ছে এআইয় দিয়ে তৈরি ছবি এবং ভিডিও দিয়ে। সম্প্রতি দক্ষিণী অভিনেত্রী রাশমিকা মন্দানা, বলিউড অভিনেত্রী আলিয়ার ভুয়া ভিডিও ভাইরাল হয়। যা তৈরি হয়েছে ডিপফেক দিয়ে। শুধু সেলিব্রিটিরাই নন, এই সমস্যায় সাধারণ মানুষও।

 

যেভাবে অনলাইনে এই ফাঁদ থেকে সুরক্ষিত থাকবেন জেনে নিন:

১) অনলাইনে ভিডিও এবং ছবি দেওয়ার সময় সতর্ক থাকুন। খুব অপ্রয়োজনীয় ভিডিও কিংবা ছবি শেয়ার না করাই বুদ্ধিমানের কাজ। আর করলেও অবশ্যই প্রাইভেসি সেটিং খতিয়ে দেখে নিন।

২) সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের পাসওয়ার্ডগুলো যেন অবশ্যই শক্তিশালী হয়। এছাড়াও ভিডিও এবং ছবিও লক করে রাখতে পারেন। এতে চট করে আপনার আপলোড করা ছবি ও ভিডিও ব্যবহার করতে পারবে না। মাঝেমধ্যেই পাসওয়ার্ড বদলে ফেলুন।

৩) নিজের ডিভাইসে নামি এবং জনপ্রিয় অ্যান্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করুন। এতে সহজে আপনার মোবাইল কিংবা ল্যাপটপে ম্যালওয়্যার প্রবেশ করতে পারবে না। ব্যবহারকারীরের ডাটা সংগ্রহের জন্য সাধারণত ম্যালওয়্যার ব্যবহার করে থাকে হ্যাকাররা। আর এখানেই আপনাকে সুরক্ষিত রাখবে অ্যান্টিভাইরাস।

৪) সোশ্যাল প্ল্যাটফর্মে ছবি এবং ভিডিও ব্যবহারের ক্ষেত্রে ফিঙ্গারপ্রিন্ট এবং ওয়াটারমার্ক আপনাকে নিরাপদে রাখার জবর চাবিকাঠি। এমনিতে আপনার ছবি কিংবা ভিডিও যাতে অন্য কেউ নিজের নামে চালিয়ে দিতে না পারে, তার জন্যই ওয়াটার মার্ক ব্যবহার করা হয়। তবে বর্তমানে ডিপফেক থেকে বাঁচতে দারুণ কাজে দেবে এই অপশনটি। আবার কোথা থেকে ভিডিও বা ছবি চুরি করা হয়েছে, সেই সোর্সও জানা যাবে অনায়াসে।

৫) ডিপফেক নিয়ে নিজে খুঁটিনাটি তথ্য সংগ্রহ করুন। অন্যকেও জানান এবং তাদের থেকেও জানার চেষ্টা করুন। বিষয়টি নিয়ে যাবতীয় তথ্য থাকলে তার বিরুদ্ধে লড়াইয়ে সুবিধা হবে। সূত্র: মেক ইউজ অব

 

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট