চট্টগ্রাম মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

৪ সেপ্টেম্বর, ২০১৯ | ৬:৫২ পিএম

অনলাইন ডেস্ক

স্কুলছাত্রদের মোবাইল ব্যবহার করা উচিত?

শিক্ষার্থীদের মোবাইল ব্যবহার নিয়ে উদ্বিগ্ন বিশ্বের অধিকাংশ দেশ। একই রকম পরিস্থিতি বাংলাদেশেও। কারণ দেশের শিক্ষার্থীরাই হলো মোবাইল ব্যবহারকারীদের সবচেয়ে বড় অংশ। বাংলাদেশে মোবাইল ব্যবহারকারীদের প্রকৃত চিত্র জানতে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ২০১৬ সালে একটি জরিপ চালায়। জরিপে বলা হয়, দেশে কম্পিউটার ব্যবহার করে ৫ বছরের ঊর্ধ্বে ১৫ বছরের নিচে ২ দশমিক ৪ ভাগ জনগোষ্ঠী। ইন্টারনেট ব্যবহার করে এ বয়সী দেড় শতাংশ মানুষ।
অন্যদিকে, ১৫ থেকে ২৪ বয়সীরাই তথ্যপ্রযুক্তির বেশিরভাগ ব্যবহারকারী। এ বয়সীদের সাড়ে ১০ শতাংশ কম্পিউটার, ১২ শতাংশ ইন্টারনেট, ৯০ দশমিক ৩ শতাংশ মোবাইল ব্যবহার করে। ২৫ থেকে ৭৪ বছর বয়সী ৫ দশমিক ৮ ভাগ কম্পিউটার, ৭ দশমিক ৭ ভাগ ইন্টারনেট ও ৮৬ দশমিক ২ ভাগ মোবাইল ব্যবহার করছে। মোবাইল বাজারে গ্রাহকদের মধ্যে ৯১.৪ শতাংশের বয়স ১৫ থেকে ২৪ বছরের মধ্যে। মনে করা হয় এই চিত্র এখন আরও বড় হয়েছে।
প্রযুক্তিতে শক্তিশালী দেশ হিসেবে পরিচিত যুক্তরাজ্যের স্কুলসমূহে শিক্ষার্থীদের মোবাইল ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা দেয়া নিয়ে শুরু হয়েছে বেশ হৈচৈ। অভিভাবকদের ৪৯ শতাংশ বলছেন স্কুলে মোবাইল নিষিদ্ধ করা উচিত ও ৫১ শতাংশ অভিভাবক চাইছেন তাদের ছেলেমেয়েরা স্কুলে মোবাইল ব্যবহার করুক। যুক্তরাজ্যে এটি নিষিদ্ধ করতে অভিভাবকদের মধ্যে বড় একটা অংশই চাইছেন না। এরমধ্যেই অনেক স্কুল আবার নিষিদ্ধ করেছে।
স্কুলে মোবাইল ব্যবহার করতে দেয়ার পক্ষের ৫১ শতাংশ অভিভাবকদের যুক্তি- বাচ্চারা মোবাইল নিষিদ্ধ হলে এর প্রতি বেশি ঝুঁকবে। কমে যাবে পরিমিতভাবে ব্যবহার করার প্রবণতা। নিয়মের ভেতর থেকে কীভাবে মোবাইলের মতো প্রযুক্তি ব্যবহার করতে হয়, সেটি শেখা উচিত অল্প বয়স থেকেই।

পূর্বকোণ/রাশেদ

The Post Viewed By: 168 People

সম্পর্কিত পোস্ট