চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

চট্টগ্রাম মেডিকেল কলেজের জন্মদিনে আমার ভাবনা

ডা. বিএম আতিকুজ্জামান

১৯ সেপ্টেম্বর, ২০২৪ | ৬:৩২ অপরাহ্ণ

চট্টগ্রাম মেডিকেল কলেজের ৬৭তম জন্মদিন! মেডিকেল কলেজের বর্তমান ও প্রাক্তন ছাত্রদের শুভেচ্ছা এবং অভিনন্দন। এ উপলক্ষে আমাদের প্রিয় ক্যাম্পাস আর দেশে বিদেশে যারা অনুষ্ঠান করছেন সবাইকে ধন্যবাদ। এ দিনটি আমাদের সর্বজনীন একটি দিন। আমরা এ প্রতিষ্ঠানের কাছে চির ঋণী। আর যেখানেই থাকি না কেন এ প্রতিষ্ঠান এবং প্রাক্তন সিএমসিআনদের জন্য আমার ভালোবাসা অপরিমেয়।

যখনই দেশে আসি, ক্যাম্পাসে আসি, সবার সাথে দেখা করি, মেডিকেল অ্যাডুকেশন প্রোগ্রাম করি, হাসপাতালে মেডিকেল ইন্সট্রুমেন্ট দেওয়ার চেষ্টা করি। আমাদের মেডিকেল কলেজের অনেক এলামনাইয়ের আমেরিকায় ট্রেনিংয়ের ব্যবস্থা করি।

আমেরিকায় মেডিকেল কলেজের উন্নতি বা উন্নয়নে এলামনাইরা বিরাট ভূমিকা রাখে। তারা মিলিয়ন মিলিয়ন ডলার তহবিল সংগ্রহ করে। নতুন ল্যাব, লাইব্রেরি, বৃত্তি, গবেষণাগার এসব তৈরির মূলধন দেয়। এলামনাই অ্যানডাউমেন্ট ফান্ডে বিলিয়ন ডলার পর্যন্ত জমা হয়।

কলেজের জন্মদিনে মিলনমেলায় উৎসব, ভূড়িভোজন, কনসার্টের পাশাপাশি এ দিনে কলেজকে কিছু দিলে কেমন হয়?

একটি নতুন ল্যাব কিংবা গবেষণাগার বা গ্যালারি আধুনিকীকরণ বা একটি নতুন ভার্চুয়াল লার্নিং সেন্টার। এদিন বর্তমান ছাত্ররা তাদের গবেষণাকর্ম প্রকাশ করতে পারে। বর্তমান ছাত্রদের অ্যাকাডেমিক এবং এক্সট্রা অ্যাকাডেমিক কাজের জন্য পুরস্কৃত করা যায়। কলেজ এবং হাসপাতালে কোন কাজে এলামনাইরা দান করতে পারে সেগুলো জানানো যায়। উৎসবের পাশাপাশি আমরা এগিয়ে নিয়ে যেতে পারি আমাদের আলমা মেটারকে।

ডিসেম্বর ২০২২ এ আমরা ২৮তম ব্যাচের একটি পুনর্মিলনী করেছিলাম। সেখানে আমাদের প্রয়াত বন্ধু ফয়সালের স্মৃতিতে আমরা মেডিকেল কলেজের ছাত্রছাত্রীদের জন্য একটি আইটি হাব উপহার দিয়েছিলাম।

আসুন আমরা একটি ফিরিয়ে দেওয়ার কালচার তৈরি করি। চট্টগ্রাম মেডিকেল কলেজ টিকে থাকুক একটি অনন্য চিকিৎসা শিক্ষা দেওয়ার প্রতিষ্ঠান হিসেবে।

লেখক: এমডি, ডাইরেক্টর, ডাইজেষ্টিভ এন্ড লিভার সেন্টার অফ ফ্লোরিডান ও ফ্যাকাল্টি, কলেজ অফ মেডিসিন ইউনিভার্সিটি অফ সেন্ট্রাল ফ্লোরিডা

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট