চট্টগ্রাম শনিবার, ১৫ জুন, ২০২৪

গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ ও চর্বি পোড়ায় সবজির স্যুপ

নিজস্ব প্রতিবেদক

১৮ মে, ২০২৪ | ১২:১০ অপরাহ্ণ

শরীরের পানিশূন্যতা দূর করার পাশাপাশি পুষ্টি জোগাতে স্যুপের জুড়ি নেই। তবে স্যুপে ব্যবহৃত উপকরণের ওপর নির্ভর করে এর পুষ্টিগুণ। স্যুপ এক কথায় স্বাস্থ্যকর তরল পানীয়। যা শরীরের পানিশূন্যতা দূর করতে, শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। শরীর হাইড্রেটেড রাখার পাশাপাশি প্রয়োজনীয় এন্টিঅক্সিডেন্ট ও অন্যান্য পুষ্টি উপাদান সরবরাহ করে।

 

 

 

স্যুপের মধ্যে অন্যতম হচ্ছে ভেজিটেবল বা সবজি স্যুপ। নানারকম সবজির মিশ্রণে মিক্সড ভেজিটেবলস স্যুপ তৈরি করা যায়। এটি নিয়মিত খেলে ডায়েট, ডায়াবেটিস, দুর্বলতা, চোখে কম দেখা, স্কিন সমস্যা, স্বাস্থ্যহীনতা ইত্যাদি সমস্যা থেকে খুব তাড়াতাড়ি মুক্তি মিলে। এই স্যুপের ভালো দিক হলো ফ্যাট খুব সামান্য বা নেই বললেই চলে। ব্রোকলি, গাজর, ফুলকপি, মিষ্টিকুমড়া, মাশরুম, টমেটো এসবের মিশ্রণে তৈরি স্যুপে প্রচুর পুষ্টি পাওয়া যায়।

 

 

 

ব্রোকলি ও গাজরে ভিটামিন, ক্যালসিয়াম, লৌহ রয়েছে। ফুলকপি এমন এক সবজি যা পুষ্টির অন্যতম গুরুত্বপূর্ণ উৎস। এতে প্রচুর পরিমাণ ফাইটোক্যামিকেল এবং এন্টিঅক্সিডেন্ট রয়েছে। এটি ডায়েট যোগ করলে অবিশ্বাস্যভাবে সহজেই ওজন হ্রাস করবে। মিষ্টিকুমড়াও দ্রুত ওজন কমাতে সাহায্য করে। মাশরুম যেমন সুস্বাদু, তেমনি স্বাস্থ্যকর। এটি শরীরের গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে এবং চর্বি পোড়াতে সাহায্য করে। মাশরুম প্রোটিন সমৃদ্ধ, এটি হজমে সহায়তা করে এবং ওজন কমাতে সাহায্য করে। টমেটোর স্যুপ বিকেলের নাস্তায় স্বাস্থ্যকর যা ডায়েটের আদর্শ খাবার। সবজি স্যুপ ত্বক মসৃণ রাখতে, কোষ্ঠকাঠিন্য দূর করতে, হার্টের ও ডায়বেটিক রোগীর জন্য ভালো কাজ করে। তবে এর উপকারিতা পেতে হলে খেতে হবে কর্নফ্লাওয়ার ছাড়া ক্লিয়ার ভেজিটেবল স্যুপ। 

পূর্বকোণ/এসএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট