চট্টগ্রাম রবিবার, ২৬ মে, ২০২৪

সর্বশেষ:

গরমে অতিরিক্ত ঘাম হলে ৫ ধরনের খাবার এড়িয়ে চলুন

অনলাইন ডেস্ক

২৯ এপ্রিল, ২০২৪ | ৯:৫৬ অপরাহ্ণ

গরমে অনেকে অতিরিক্ত ঘামেন। এর পেছনে থাকতে পারে কিছু কারণ। কিছু খাবার রয়েছে যেগুলো অতিরিক্ত ঘামের কারণ হতে পারে। তাই গরমের সময়ে সেসব খাবার খেতে হবে বুঝেশুনে। নয়তো অতিরিক্ত ঘামের কারণে আপনি অস্বস্তিতে তো ভুগবেনই, সেইসঙ্গে অসুস্থ হয়ে যাওয়ারও ভয় থাকতে পারে।

 

জেনে নিন কোন খাবারগুলো আপনার ঘাম বাড়িয়ে দিতে পারে:

১. কফি: এক কাপ কফি অনেকের জন্য দিন শুরু করার একটি প্রধান জিনিস। পুষ্টিবিদ লভনীত বাত্রার পরামর্শ অনুযায়ী, এই ক্যাফেইনযুক্ত আনন্দের ক্ষেত্রে সংযম গুরুত্বপূর্ণ। ক্যাফেইন আপনার অ্যাড্রিনাল গ্রন্থিগুলোকে পুনরুজ্জীবিত করতে পারে। এটি হাতের তালু, পা এবং আন্ডারআর্মের ঘাম বাড়িয়ে দেয়। যদিও কফি কারও কারও জন্য অপরিহার্য হতে পারে, তবে অতিরিক্ত ঘাম এড়াতে কফির কাপে পরিমিতভাবে চুমুক দেওয়াই বুদ্ধিমানের কাজ।

 

২. মসলাদার খাবার: খুব মসলাদার খাবার খাচ্ছেন এবং হঠাৎ আপনার কপাল এবং উপরের ঠোঁটে ঘাম জমতে শুরু করলো, দৃশ্যটা পরিচিত না? বিশেষজ্ঞরা বলছেন, মসলাদার খাবার আপনার শরীরের তাপমাত্রা বাড়িয়ে দিতে পারে। পুষ্টিবিদ লভনীত বাত্রার মতে, অন্য যেকোনো ধরনের তাপের মতোই, মসলাদার খাবারও ত্বক থেকে একই রকম প্রতিক্রিয়া সৃষ্টি করে, যার ফলে ঘাম হয়।

 

৩. অতিরিক্ত চিনিযুক্ত খাবার: মিষ্টি খেতে ভালো তো লাগবেই, তবে সাবধান! এটি স্বাভাবিকের চেয়েও বেশি ঘামের কারণ হতে পারে। ওয়েবএমডির মতে, অতিরিক্ত চিনিযুক্ত খাবার খাওয়ার ফলে শরীর অতিরিক্ত পরিমাণে ইনসুলিন তৈরি করে। ইনসুলিনের এই আকস্মিক বৃদ্ধির ফলে রক্তে শর্করার মাত্রা কমে যেতে পারে, এটি হাইপোগ্লাইসেমিয়া নামে পরিচিত।

 

৪. অ্যালকোহল: আপনি কি জানেন যে অ্যালকোহল আপনার ঘামের উৎপাদন বাড়াতেও ভূমিকা রাখতে পারে? হেলথলাইনে উল্লিখিত, অত্যাধিক অ্যালকোহল গ্রহণ পেরিফেরাল রক্তনালীগুলোকে প্রশস্ত করে, যা আপনার শরীরে ঘামের সৃষ্টি করে। তাই অ্যালকোহল এড়িয়ে চলতে হবে।

 

৫. কোমল পানীয়: এই গরমে অনেকেই ঠান্ডা কোমল পানীয়তে চুমুক দিয়ে প্রশান্তি অনুভব করেন। যদিও এটি আপনার তৃষ্ণা মেটাতে পারে, কিন্তু তা সাময়িক। কোমল পানীয় কখনোই শরীরের জন্য ভালোা নয়। অতিরিক্ত চিনি থাকার কারণে এটি রক্তে শর্করার মাত্রার ওঠানামার কারণ হতে পারে, সেখান থেকে দেখা দেয় ঘাম।

 

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট