চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৯ ফেব্রুয়ারী, ২০২৪

সর্বশেষ:

সঠিক চিকিৎসায় সম্পূর্ণ সেরে উঠতে পারে ব্লাড ক্যান্সার

৫ ফেব্রুয়ারি, ২০২৪ | ৮:৩৭ অপরাহ্ণ

বাংলাদেশে সমীক্ষায় পুরুষের খাদ্য নালী, মুখগহব্বর ও ফুসফুসের এবং নারীদের ব্রেস্ট, জরায়ু কিংবা জরায়ু মুখ ক্যান্সার নেতৃত্বে থাকলেও ব্লাড ক্যান্সারের ভয়াবহতা কোন অংশে কম নয়। যদিও সুখবর হচ্ছে-আধুনিক চিকিৎসা সেবার এ সময়ে প্রাথমিক অবস্থায় সঠিকভাবে রোগ নির্ণয়ের পাশাপাশি সঠিক চিকিৎসা করা গেলে ব্লাড ক্যান্সার থেকে সম্পূর্ণ সেরে ওঠা সম্ভব। এ জন্য প্রয়োজনীয় অবকাঠামোর পাশাপাশি সুদক্ষ বিশেষজ্ঞ জনবলের বিকল্প নেই।
গতকাল রবিবার বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতালের হেমাটোলজি বিভাগের আয়োজিত এক আলোচনা সভায় এসব কথা বলেন বিশেষজ্ঞ চিকিৎসকগণ। সভায় হাসপাতালের হেমাটোলজি বিভাগের বিভাগীয় প্রধান রক্তরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মোহাম্মদ গোলাম রব্বানী বলেন, লিউকেমিয়া/লিম্ফোমা/মাইলোমা নামক ব্লাড ক্যান্সার প্রাথমিক অবস্থায় সঠিকভাবে রোগ নির্ণয় করা গেলে নিরাময় করা সম্ভব। ক্যান্সার চিকিৎসায় সমতা আনাসহ প্রয়োজনীয় অবকাঠামো তৈরির পাশাপাশি সুদক্ষ বিশেষজ্ঞ জনবল তৈরি করতে হবে।
এদিকে আলোচনা সভায় শেষে ক্যান্সার দিবস উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিতে অংশ নেন কলেজ অধ্যক্ষ অধ্যাপক ডা. সাহেনা আক্তার, চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান, কলেজের প্রাক্তন অধ্যক্ষ অধ্যাপক ডা. ইমরান বিন ইউনুস, অধ্যাপক ডা. সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর। এছাড়াও রক্তরোগ বিভাগসহ কলেজ ও হাসপাতালের বিভিন্ন পর্যায়ের চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরাও অংশ নেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট