চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৩ জুন, ২০২৪

বিশ্বে প্রথম চোখ প্রতিস্থাপন

অনলাইন ডেস্ক

১০ নভেম্বর, ২০২৩ | ১০:২৭ অপরাহ্ণ

চিকিৎসাবিজ্ঞানের উন্নতিতে কর্নিয়া প্রতিস্থাপনের মাধ্যমে চোখের আলো ফিরে পাওয়া এখন সাধারণ ঘটনা হয়ে উঠেছে। এবার আরেক ধাপ এগিয়ে বিশ্বে প্রথমবারের মতো পুরো চক্ষু প্রতিস্থাপন সম্পন্ন করেছেন নিউইয়র্কের চিকিৎসকরা। যাকে চক্ষু দেওয়া হয়েছে তিনি দৃষ্টিশক্তি ফিরে পাবেন কি না তা এখনো নিশ্চিত নয়। তবে চিকিৎসকরা বলছেন, দান করা চোখটি সুস্থ দেখাচ্ছে।

 

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, চোখ দান করেছেন ৩০ বছর বয়সী এক ব্যক্তি। আর চোখ পাওয়া ব্যক্তির নাম অ্যারন জেমস (৪৬)। তিনি আরকানসাসের হাই-ভোল্টেজ ইউটিলিটি লাইনের কর্মী। ২০২১ সালে ভুলবশত উচ্চ ভোল্টের তারের স্পর্শে তার মুখমণ্ডলের বেশিরভাগ অংশ ক্ষতিগ্রস্ত হয়।

 

গত ২৭ মে চোখ প্রতিস্থাপনের পাশাপাশি জেমসের মুখমণ্ডলের অংশবিশেষও প্রতিস্থাপন করা হয়। যদিও চোখ প্রতিস্থাপনে তিনি দৃষ্টিশক্তি ফিরে পাবেন কি না, তা এখনো নিশ্চিত নয়। তবে আশা ছাড়ছেন না চিকিৎসকরা। তারা বলছেন, দান করা চোখটি বেশ সুস্থ দেখাচ্ছে।

 

চোখ প্রতিস্থাপনের জটিল এই অস্ত্রোপচার করেছেন এনওয়াইইউ ল্যাঙ্গোন হেলথের চিকিৎসকরা। তারা জানিয়েছেন, অ্যারন জেমস সুস্থ হয়ে উঠছেন। তার প্রতিস্থাপিত বাম চোখ বেশ সুস্থ দেখাচ্ছে। আর তার ডান চোখ এখনও ভালো আছে।

 

দলের অন্যতম প্রধান সার্জন এডুয়ার্ডো রদ্রিগেজ এবিসি নিউজকে বলেছেন, পুরো চক্ষু প্রতিস্থাপনের বিষয়টি এক অসাধারণ কৃতিত্ব। অনেকেই ভেবেছিলেন এটি অসম্ভব। তবে আমরা দৃষ্টি পুনরুদ্ধারের জন্য পরবর্তী ধাপে যাওয়ার পথ তৈরি করেছি।

 

এদিকে অ্যারন জেমস এক সাক্ষাৎকারে বলেছেন, ‘নতুন চোখে আলো ফিরলে সেটি দুর্দান্ত ব্যাপার হবে। তবে তা না হলেও, চিকিৎসা বিজ্ঞানকে পরের ধাপে নেয়ার প্রচেষ্টায় আমিও একজন অংশীদার।’

 

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট