চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৩ মে, ২০২৪

নারীর হাড়ের সুস্থতায়

অনলাইন ডেস্ক

৬ জুলাই, ২০২৩ | ৮:০৭ অপরাহ্ণ

আমাদের দেশের বেশিরভাগ নারী হাড়ের সমস্যায় ভুগে থাকেন। বিশেষ করে সন্তান জন্ম দেওয়ার পর কিংবা বয়স ত্রিশ পার হলেই প্রকাশ পেতে থাকে তাদের হাড়ের জীর্ণতার লক্ষণ। যেহেতু নারীকে ঘরে এবং বাইরে অনেক দিক সামলাতে হয়। তাই হাড় সুস্থ রাখার বিকল্প নেই।

সেক্ষেত্রে প্রত্যেক নারীর হাড়ের সুস্থতার জন্য নিজের প্রতি যত্নশীল হওয়াটা জরুরি। একটু সচেতন হলেই নারীরা যেকোনো বয়সে তাদের হাড় ভালো রাখতে পারেন। নিয়মিত পুষ্টিকর খাবার খাওয়া, শরীরচর্চা ইত্যাদি হাড় ভালো রাখতে সাহায্য করে। নারীদের হাড়ের সুস্থতায় কিছু পরামর্শ দিয়েছেন ডাক্তাররা। 

১) নারীর বয়স ত্রিশ পার হলে হাড়ের স্বাস্থ্য নাজুক হতে শুরু করে। তাই এসময় ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার যেমন – দুধ, পনির, দই, ব্রকলি, বাদাম ইত্যাদি নিয়মিত খেতে হবে। পাশাপাশি সকালের রোদ গায়ে লাগানোর অভ্যাস করতে হবে। এতে শরীরে ভিটামিন ডি এর ঘাটতি দূর হবে। ফলে হাড় সুস্থ থাকবে।

২) কারকিউমিনযুক্ত খাবার খেলে হাড়ের বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। কারণ কারকিউমিনের আছে প্রদাহবিরোধী, অ্যান্টিটিউমার এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য।

৩) সুস্থ থাকার জন্য স্বাস্থ্যকর খাবারের বিকল্প নেই। এটি প্রযোজ্য হাড়ের সুস্থতার ক্ষেত্রেও। পাশাপাশি প্রতিদিন শরীরচর্চা করা উচিত। যেসব মায়ের বয়স একটু বেশির দিকে তারা নিয়মিত চিকিৎসকের পরামর্শ নেবেন। বয়সের সঙ্গে সঙ্গে নারীর শরীরে এমন কিছু পরিবর্তন শুরু হয় যার ফলে হরমোনাল ফাংশন ঠিকভাবে হয় না। যে কারণে অনেক রোগ মাথাচাড়া দিয়ে ওঠে। এজন্য নিয়মিত তুলসি ও অশ্বগন্ধার মতো প্রাকৃতিক উপাদান খাওয়া শুরু করতে পারেন। এতে হরমোনের ক্ষরণ ঠিকভাবে হতে শুরু করবে।

পূর্বকোণ/সাফা

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট