চট্টগ্রাম মঙ্গলবার, ২৮ মে, ২০২৪

যে তেলে রান্না করলে ভাল থাকবে স্বাস্থ্য

অনলাইন ডেস্ক

২০ মে, ২০২৩ | ৬:৫৫ অপরাহ্ণ

শরীরের নানা রোগব্যাধি দূর করতে তিল তেলও কিন্তু বেশ উপকারী। এই তেলের এত গুণ, জানলে অবাক হবেন আপনিও।

শীতকালে তিলের নাড়ু খেতে পছন্দ করেন কমবেশি সবাই। ইদানীং অনেক স্বাস্থ্য সচেতন মানুষ স্যালাডেও ভাজা তিলের ব্যবহার করছেন। শরীরের নানা রোগব্যাধি দূর করতে তিল তেলও কিন্তু বেশ উপকারী। বাঙালি রান্নায় খুব বেশি তিলের তেল ব্যবহার করা হয় না বটে। তবে এই তেলের এত গুণ জানলে অবাক হবেন আপনিও।

ভোজনরসিক বাঙালি হরেক রকম দেশি-বিদেশি রান্নাও বাড়িতে করে থাকেন, সে ক্ষেত্রে এই তেলের ব্যবহার করা যেতেই পারে। তিলের তেল যেমন স্বাস্থ্যের জন্য উপকারী, তেমনই রান্নায় এই তেলের ব্যবহার করলে তার স্বাদও বেড়ে যায় কয়েক গুণ। সুস্বাস্থ্য পেতে স্যালাডের ড্রেসিং হিসেবেও ব্যবহার করতে পারেন এই তেল।

তিল তেল যাদের জন্য বেশি উপকারী:

ডায়াবেটিস নিয়ন্ত্রণ: ছোট থেকে বড়, সব বয়সিদের মধ্যেই ডায়াবেটিসের ঝুঁকি এখন অনেক বেশি। ডায়াবেটিক রোগীদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী সাদা তিল।

রক্তচাপ বাগে আনতে: উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতেও সাদা তিলের জুড়ি মেলা ভার। এই তিলে রয়েছে ম্যাগনেশিয়াম, যা উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। তাই রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতেও এই তেলে রান্না করা ভাল।

ক্যানসারের ঝুঁকি কমায়: সাদা তিলের তেলে একাধিক প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ রয়েছে। তাই প্রতি দিনের খাবারে এই তেল ব্যবহার করলে শরীরে ক্যানসারের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা বাড়ে। যাঁদের কেমোথেরাপি নিতে হয়, তাঁদের খাদ্যতালিকায় এই তেল রাখার কথা বলেন পুষ্টিবিদরা।

গাঁটের ব্যথা উপশম করে: এই তেল হাড়কে মজবুত করে। তিলের তেলে রয়েছে তামা, যা গাঁটের ব্যথা, পা ফুলে যাওয়া, পেশিতে ব্যথা কিংবা বাতের ব্যথার উপশমে খুবই কার্যকর। যাঁদের আর্থারাইটিসের সমস্যা আছে তাঁরাও তিলের তেল দিয়ে রান্না করতে পারেন, উপকার পাবেন।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট