চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪

সর্বশেষ:

আজ পয়লা কার্তিক, আবার হেমন্ত এলো বাংলায়

অনলাইন ডেস্ক

১৭ অক্টোবর, ২০২৪ | ১২:৫৪ অপরাহ্ণ

প্রকৃতিতে এখন ঋতুবদলের আয়োজন। ভোর হতেই কুয়াশার দেখা, রাতে হিম হিম ভাব থাকলেও সকালের রোদে মিষ্টি ভাব; বার্তা দিয়ে যায় হেমন্তের শুভারম্ভের।

 

আজ পয়লা কার্তিক, শরৎ শেষে হেমন্ত নামছে বাংলায়। কার্তিক ও অগ্রহায়ণ- এই দুই মাস নিয়ে চিরায়ত হেমন্তকাল। শীতের আগমনি বার্তা নিয়ে ধীরপায়ে প্রকৃতিতে আসে হেমন্ত।

 

হেমন্তের বৈচিত্র্য এখন অন্যরকম। সকালের মৃদু ফুরফুরে বাতাসের সঙ্গে কুয়াশা, আর গোধূলি বেলায় হলদেটে নিস্তেজ রোদের সঙ্গে তাল মিলিয়ে সবুজের আভা এনে দেয় কুয়াশা। এরপর সন্ধ্যা থেকে শিশির ঝরতে শুরু করে। সেই শিশিরবিন্দু লেগে থাকে ফসলি জমিতে, ধান গাছে, ঘাসে, মাকড়সার জালে, ফুলে ও পাতায়।

 

গভীররাতে টিনের চালা ঘরে গাছের পাতায় জমা শিশিরের ধীরলয়ে পড়া টুপটাপ শব্দ হৃদয়ে বাজে গভীর ব্যঞ্জনায়। এভাবেই শীতকে আমন্ত্রণ জানায় কার্তিক-অগ্রহয়ণ এই দুই মাস।

 

শান্ত-স্নিগ্ধ রূপ নিয়ে দিন শুরু হয় হেমন্তের। এর পরপরই শীত জেগে উঠবে। বিদায়ী শরতের ছায়াও পড়েছে কিছুটা। আকাশে কালো মেঘ নেই। তবে আছে সাদা মেঘের ভেলা। ভোরে ছাতিম গাছের পাশ দিয়ে গেলে শীতের আমেজের মিষ্টি এক ধরনের গন্ধ নাকে ভেসে আসে। এই সময়টায় ধানের ক্ষেতে শিশিরবিন্দুর গায়ে হালকা রোদের আলোয় ঝিকিমিকি ঝলক। এই যেন লুকোচুরি খেলা শুরু হয়েছে। এমনই মধুর দৃশ্য এখন গ্রামবাংলায়।

 

ফসলের ঋতু হেমন্তকাল। প্রথম মাস কার্তিক একসময় বাংলার ঘরে ঘরে অভাবের মাস হিসেবে পরিচিত ছিল। কার্তিকের সেই মঙ্গার কাল মানুষ পার করেছেন আগেই। অগ্রহায়ণ পুরোপুরি ধান কাটার মাস। মাঠে আর কৃষকের বাড়িতে নতুন ধানের ঘ্রাণ। এ সময়েই সূচনা হয় নবান্ন উৎসবের।

 

জীবন ও প্রকৃতিতে হেমন্ত এক আশ্চর্য সময় হয়ে ওঠে। বর্ষার পরে এই সময়ে বৃক্ষরাজি থাকে সবুজে ভরা। ভরা থাকে খাল-বিল, নদী-নালা। বিলজুড়ে সাদা-লাল শাপলা আর পদ্ম ফুলের সমারোহ। এই হেমন্তের দুই রূপ প্রতিভাত হয়। প্রথম মাসটির এক রূপ, পরেরটির অন্য।

 

ধূসর বিবর্ণে ভরা ঋতু হেমন্ত। এই ঋতু সুফলা নয়। মৌসুমি কোন শস্য বা আনাজ আমরা এই ঋতুতে পাই না। বর্ষা ও শরতের কখনও অনাবৃষ্টি আবার কখনও অতিবৃষ্টির কারণে এই ঋতু বরাবরই নিষ্ফলা থাকে। শাকসবজি ফলমূলেরও আকাল। দাম তাই আকাশচুম্বী।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট