চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২২ ফেব্রুয়ারী, ২০২৪

সবুজপ্রেমীদের অন্যরকম আড্ডা

৫ মে, ২০১৯ | ১০:১৩ অপরাহ্ণ

ভাবনায় সবুজ, ভালবাসায় সবুজ – এই স্লোগানকে সাথে নিয়ে বাংলাদেশের সবচেয়ে বড় প্রকৃতি বিষয়ক অনলাইন সংগঠন ‘এসো বাগান করি’ প্রথমবারের মত বন্দরনগরী সবুজপ্রেমীদের কফি আড্ডা শুক্রবার ফয়স’ লেক নূরীয়া মাদ্রাসা লেনসহ বিশিষ্ট বাগানী ডা. শাকিল আহমেদের ছাদবাগানে অনুষ্ঠিত হয়।

গ্রুপের সদস্য মনি চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত কফি আড্ডায় প্রধান অতিথি ছিলেন গ্রুপের প্রতিষ্ঠাতা এডমিন মুনীম সিদ্দিকী। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিশিষ্ট বাগানী মো. মোস্তাফিজুর রহমান। অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট চিকিৎসক ও কিডনি রোগ বিশেষজ্ঞ ডা. ইমরান বিন ইউনূস। অতিথি হিসেবে ছিলেন গ্রুপের এডমিন রুমানা পারভীন ও গৌরাঙ্গ প্রসাদ রায়।

প্রধান অতিথির বক্তব্যে মুনিম সিদ্দিকী বলেন, আমাদের ক্রমবর্ধমান জনসংখ্যার চাপে পরিবেশের ভারসাম্য নষ্ট, প্রাণদায়ী অক্সিজেনের ঘাটতি, ভুমন্ডলে তাপমাত্রা বৃদ্ধিসহ নানাবিধ সমস্যা সৃষ্টি করছে। এ থেকে মুক্তি পেতে হলে বাড়ির চারপাশের খালি জায়গায় ও ছাদে গাছ লাগানোর বিকল্প নেই।

বিশেষ অতিথি প্রফেসর ডা. ইমরান বিন ইউনুছ তাঁর বক্তব্যে ফলদ ও বনজ গাছ লাগানোর পাশাপাশি ওষধি গাছ লাগানোর উপর গুরুত্বারোপ করেন এবং গাছ লাগানোর এই উদ্যোগকে ধারাবাহিক প্রক্রিয়ার মাধ্যমে সামাজিক আন্দোলনে রূপ দেয়ার  কাজ করে যাওয়ার জন্য উপস্থিত বাগানীদের আহবান করেন।

শাকিল আহমেদ বলেন, বহুতল ভবন নির্মানে নকশা প্রণয়নের সময় ছাদকে বাগান করার উপযুক্ত করে বানানো উচিত বলে মন্তব্য করেন। সভাপতির বক্তব্যে মোস্তাফিজুর রহমান সবাইকে অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে, আগত বাগানীর মধ্যে বিভিন্ন রকমের দেশীয় সবজি বীজ, মরোক্কান ধনে পাতার বীজ, সিলেটি লাই শাকের বীজ, বাগান বিলাসের ডাল, পর্তুলিকা, পাতাবাহার গাছ, শিউলী গাছসহ চার শতাধিক চারা বিতরণ করা হয়।- বিজ্ঞপ্তি

 

 

 

 

 

 

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট