চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ইউএইতে মহান শহীদ দিবস পালিত

ইউএই প্রতিনিধি

২১ ফেব্রুয়ারি, ২০২৪ | ১১:৩০ অপরাহ্ণ

যথাযোগ্য মর্যাদায় আবুধাবির বাংলাদেশ দূতাবাসে মহান শহিদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে।

 

আজ বুধবার (২১ ফেব্রুয়ারি) সকালে দূতালয় প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মাধ্যমে দিবসের সূচনা করেন রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর।

 

এরপর দূতাবাস, বঙ্গবন্ধু পরিষদ, জনতা ব্যাংক, বিমান, বাংলাদেশ সমিতি, শেষ খলিফা বিন যায়েদ বাংলাদেশ ইসলামিয়া ইংলিশ স্কুল অ্যান্ড কলেজসহ বিভিন্ন সামাজিক রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে ভাষা শহীদদের স্মরণে অস্থায়ীভাবে নির্মিত শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করা হয়।

 

দূতাবাসের আইন কর্মকর্তা রেজাউল আলমের পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও ভাষা শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর দেয়া বাণী পাঠ এবং দিবসটির উপর নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শন ছিল অনুষ্ঠানের পরবর্তী আয়োজন। এছাড়াও ভাষা শহীদদের স্মরণে বাংলাদেশ স্কুলের শিক্ষার্থীরা সংগীত পরিবেশন করে।

 

রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফরের সভাপতিত্বে ও শ্রম কাউন্সিলর হাজেরা সাব্বির হোসেনের পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটি আবুধাবির সভাপতি ইফতেখার হোসেন বাবুল, বাংলাদেশ সমিতি ইউএইর সভাপতি মোয়াজ্জেম হোসেন, শওকত আকবর, নাছির উদ্দিন তালুকদার, আশীষ বডুয়া, আজমেরি শেলি, মঈন উদ্দিন, আলতাফ হোসেন, আবু তাহের, সজল চৌধুরী প্রমুখ।

 

অনুষ্ঠানে বক্তারা মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রীয় ভাষা হিসেবে স্বীকৃতি আদায়ে ভাষা শহীদদের চূড়ান্ত আত্মত্যাগের কথা শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং মাতৃভাষার মর্যাদা ও সম্মানকে সমুন্নত রাখতে প্রবাসীদের সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানান। ভাষার ব্যবহার বিশেষত স্বাগতিক দেশের জনগণের ভাষার দক্ষতা অর্জন অত্যন্ত গুরুত্বপূর্ণ যা প্রবাসে আমাদের জীবনমান উন্নয়ন ও মর্যাদা বৃদ্ধিতে অবদান রাখবে বলে তারা মত প্রকাশ করেন।

 

এতে রাষ্ট্রদূত প্রবাসী প্রজন্মকে বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতি চর্চার মাধ্যমে দেশপ্রেমে উদ্বুদ্ধ করার জন্য প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহবান জানান।

 

এছাড়া দুবাইর বাংলাদেশ কনস্যুলটেও অনুরূপ আয়োজনে সভাপতিত্ব করেন দুবাইয়ে নিযুক্ত বাংলাদেশের কন্সাল জেনারেল বিএম জামাল হোসেন।

 

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন