চট্টগ্রাম সোমবার, ২৪ জুন, ২০২৪

সর্বশেষ:

আমিরাতে কিয়স্কের মাধ্যমে পাসপোর্ট-আইডি নবায়নের সুবিধা পাবে নাগরিকরা

ইউএই প্রতিনিধি

১৬ অক্টোবর, ২০২৩ | ৯:৩৫ অপরাহ্ণ

ইউএই’র নাগরিক এবং বাসিন্দারা অচিরেই তাদের পাসপোর্ট নবায়ন এবং এমিরেটস আইডি প্রক্রিয়াকরণে বিমানবন্দর বা শপিং মলসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে বসানো কিয়স্কের সাহায্যে তাদের বায়োমেট্রিক্স জমা দেয়ার সুবিধা পাবেন।

 

ইউএই ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি, সিটিজেনশিপ, কাস্টমস অ্যান্ড পোর্টস সিকিউরিটি (আইসিপি) এমন একটি মডেল প্রকল্প নিয়ে কাজ করছে যেখানে কিয়স্কের সাহায্যে সংযুক্ত আরব আমিরাতের নাগরিক এবং প্রবাসীদেরকে তাদের পাসপোর্ট এবং এমিরেটস আইডি নবায়ন করার সুযোগ দেয়া হবে। প্রকল্পের সাফল্যের পরে, এই কিয়স্কগুলি সারা দেশের গুরুত্বপূর্ণ স্থানে স্থাপন করা হবে, যেমন বিমানবন্দর এবং মলের মতো স্থান।

 

ফেডারেল অথরিটি দুবাই ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের গিটেক্স গ্লোবাল-এ দর্শকদের অভিজ্ঞতার জন্য এমন একটি কিয়স্ক রেখেছে। গিটেক্স হল বিশ্বের বৃহত্তম প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর সমাবেশ। যেখানে ছয় হাজারেরও বেশি কোম্পানি তাদের সর্বশেষ উদ্ভাবনগুলি প্রদর্শন করে।

 

তবে প্রথম পর্যায়ে, সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দা এবং দর্শনার্থীরা শুধুমাত্র কিয়স্কের মাধ্যমে তাদের বায়োমেট্রিক্স জমা দিতে সক্ষম হবেন, যা আইসিপি পরিষেবা কেন্দ্রগুলিতে বায়োমেট্রিক্স জমা দেওয়ার জন্য অ্যাপয়েন্টমেন্ট পাওয়ার ঝুট ঝামেলা কমাবে। কারণ এই পরিষেবাগুলি ২৪/৭ খোলা থাকবে।

 

কিয়স্কের সাথে সংযুক্ত একটি প্রিন্টারও থাকবে, যা সংযুক্ত আরব আমিরাতের নাগরিক এবং বাসিন্দাদের ঘটনাস্থলেই তাদের এমিরেটস আইডি এবং ভিসা প্রিন্ট করতে দেবে। কিয়স্কটি সংযুক্ত আরব আমিরাতের নাগরিকদের জন্য পাসপোর্ট এবং ভিজিটরদের জন্য ভিসা প্রিন্ট করতে সক্ষম হবে।

 

বিদেশি ভিজিটররা মোবাইল সিম কার্ড পেতে তাদের বায়োমেট্রিক্স জমা দেওয়ার জন্যও কিয়স্ক ব্যবহার করতে পারবেন। মেশিনটি আঙুলের ছাপ এবং স্বাক্ষর ক্যাপচার করতে এবং ছবি তুলতে সক্ষম হবে।

 

ফেডারেল কর্তৃপক্ষ এই প্রকল্পে কাজ করছে এবং ২০২৩ বা ২০২৪ সালে সফলভাবে ট্রায়াল সমাপ্ত হওয়ার পর এটি পুরোদমে চালু হতে পারে।

 

পূর্বকোণ/বাপ্পি/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট