চট্টগ্রাম শনিবার, ১৩ জুলাই, ২০২৪

আমিরাতে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধি, ১২৫ প্রতিষ্ঠানকে জরিমানা

ইউএই প্রতিনিধি

১৯ জুলাই, ২০২৩ | ৪:১৭ অপরাহ্ণ

সংযুক্ত আরব আমিরাতে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধি করায় ১২৫টি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। পূর্ব অনুমোদন ছাড়া আমিরাতে নিত্যপ্রয়োজনীয় পণ্যমূল্য বৃদ্ধি করলে ১০ হাজার দিরহাম (৩ লাখ ৫ হাজার টাকা) জরিমানা করা হয়। এছাড়া এর পুনরাবৃত্তি ঘটলে ২ লাখ দিরহাম (৬১ লাখ টাকা) পর্যন্ত জরিমানার বিধান করেছে দেশটির অর্থ মন্ত্রণালয়।

 

দেশটির সুপ্রিম কমিটি অব কঞ্জ্যুমার প্রটেকশন বিভাগ গত ১ এপ্রিল থেকে ৫ জুলাই পর্যন্ত দেশব্যাপী অভিযান শেষে ১২৫টি সুপারমার্কেট ও গ্রোসারিকে পণ্যমূল্য লঙ্ঘনের দায়ে দণ্ড দিয়েছে।

 

অর্থ মন্ত্রণালয়ের পূর্ব অনুমোদন ছাড়া রান্নার তেল, ডিম, দুধ, চাল, চিনি, মুরগি, লেবু, রুটি এবং গমসহ ৯টি মৌলিক পণ্যের দাম বৃদ্ধির নিয়ন্ত্রণ অন্তর্ভুক্ত রয়েছে। অন্যান্য পণ্যের দাম নির্ভর করবে সরবরাহ এবং চাহিদার ভিত্তিতে।

 

এপ্রিলে সংযুক্ত আরব আমিরাতের অর্থ মন্ত্রণালয় এই মর্মে সতর্ক করেছিল যে, ডিম এবং পোল্ট্রি পণ্যের দাম ১৩ শতাংশের বেশি বাড়ানোর হলে খুচরা বিক্রেতা এবং সরবরাহকারীদের উপর ১০ হাজার দিরহামের জরিমানা আরোপ করবে এবং তা বারবার লঙ্ঘনের জন্য জরিমানা ২ লাখ দিরহাম পর্যন্ত বাড়ানো হবে। মন্ত্রণালয় প্রায় ৩৬৫টি ডিম এবং পোল্ট্রি পণ্যের একটি তালিকা প্রকাশ করেছে; যার প্রতিটির মূল্যের সিলিং বেঁধে দেয়া হয়েছে।

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট