চট্টগ্রাম মঙ্গলবার, ২৮ মে, ২০২৪

দেশে সবচেয়ে বেশি রেমিট্যান্স এসেছে সৌদি থেকে

অনলাইন ডেস্ক

৭ জুলাই, ২০২৩ | ১১:৩৬ পূর্বাহ্ণ

প্রায়ই যুক্তরাষ্ট্র থেকে সবচেয়ে বেশি রেমিট্যান্স আসে। কিন্তু গত তিন মাস ধারাবাহিকভাবে সৌদি আরব থেকে সবচেয়ে বেশি রেমিট্যান্স পাঠিয়েছে প্রবাসীরা। ফলে ২০২২-২৩ অর্থবছরে দেশটি থেকে সবচেয়ে বেশি রেমিট্যান্স এসেছে।

বাংলাদেশ ব্যাংকের এক হালনাগাদে এ তথ্য জানা গেছে।

এতে দেখা যায়, ২০২২-২৩ অর্থবছরে সৌদি আরব থেকে বৈধ চ্যানেলে মোট ৩৭৭ কোটি ডলার সমপরিমাণ প্রবাসী আয় দেশে এসেছে। একই সময়ে যুক্তরাষ্ট্র থেকে ৩৫২ কোটি ডলার আসে। অর্থাৎ, যুক্তরাষ্ট্রের তুলনায় সৌদি আরব থেকে ২৪ কোটি ডলার বা ৬ দশমিক ৯০ শতাংশ রেমিট্যান্স বেশি এসেছে।

গত অর্থবছরে প্রথম ১০ মাসে (জুলাই-এপ্রিল) সৌদি আরবের চেয়ে যুক্তরাষ্ট্র থেকেই রেমিট্যান্স আসার পরিমাণ বেশি ছিল। এ সময় যুক্তরাষ্ট্র থেকে ৩০৪ কোটি ৭৪ লাখ ডলার রেমিট্যান্স এসেছিল। আর একই সময় সৌদি আরব থেকে ৩০৪ কোটি ৭৪ লাখ ডলার এসেছে। তবে অর্থবছরের শেষ তিন মাসে সৌদি আরব থেকে ডলার বেশি আসার কারণে রেমিট্যান্স পাঠানোর ক্ষেত্রে শীর্ষে অবস্থান নেয় দেশটি।

তৃতীয় স্থানে থাকা সংযুক্ত আরব আমিরাত থেকে এসেছে ৩০৩ কোটি ডলার। চতুর্থ স্থানে রয়েছে যুক্তরাজ্য। দেশটি থেকে এসেছে ২০৮ কোটি ডলার এবং পঞ্চম অবস্থানে থাকা কুয়েত থেকে ১৫৬ কোটি ডলার এসেছে।

এ ছাড়াও কাতার থেকে ১৪৫, ইতালি থেকে ১১৯, মালয়েশিয়া থেকে ১১৩, ওমান থেকে ৭৯ এবং বাহরাইন থেকে ৫৩ কোটি ডলার রেমিট্যান্স দেশে এসেছে।

উল্লেখ্য, ২০২২-২৩ অর্থবছরে প্রবাসীরা মোট ২ হাজার ১৬১ কোটি ডলার দেশে পাঠিয়েছেন।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট