চট্টগ্রাম মঙ্গলবার, ২৮ মে, ২০২৪

আমিরাতে ইঞ্জিনিয়ার্স ডে পালিত

ইউএই প্রতিনিধি

৯ মে, ২০২৩ | ৯:৩২ অপরাহ্ণ

সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত বাংলাদেশি ইঞ্জিনিয়ারদের সংগঠন ‘এনআরবি ইঞ্জিনিয়ার্স অ্যান্ড আর্কিটেকচার্স’র উদ্যোগে ৭৫তম ‘বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স ডে’ পালিত হয়েছে। রবিবার (৭ মে) এ দিবসটি পালন করা হয়।

 

স্বাধীনতার পর থেকে বাংলাদেশি প্রকৌশলীরা আমিরাতে বিদ্যুৎ, পানি, অবকাঠামো নির্মাণসহ বিভিন্ন সেক্টরে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছেন। বেশ কিছু গুরুত্বপূর্ণ পদে প্রায় সাত শতাধিক বাংলাদেশি প্রকৌশলী কর্মরত রয়েছেন আমিরাতে।

 

সংগঠনের দুবাই কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ইঞ্জিনিয়ার আহমেদ ইখতিয়ার পাভেলের সঞ্চালনায় আমিরাতের বিভিন্ন প্রদেশ থেকে আগত ইঞ্জিনিয়ার্সদের অনেকেই অনুষ্ঠানে তাদের এই অভিজ্ঞতা, সমস্যা ও সম্ভাবনার কথা তুলে ধরেন।

 

প্রকৌশলীরা জানান, বিদ্যুৎ, পানি, স্থাপনা নির্মাণসহ সংশ্লিষ্ট সেক্টরে দেশটিতে বাংলাদেশি প্রকৌশলীরা একক ও সমষ্টিগতভাবে অবদান রেখে আসছেন। বিদেশের মাটিতে উজ্জ্বল করছেন দেশের ভাবমূর্তি। এমনকি এসব প্রকৌশলীরা মাসে তাদের আয় থেকে একটি উল্লেখযোগ্য অংশ রেমিট্যান্স হিসেবে প্রেরণ করেন বাংলাদেশে।

 

অনুষ্ঠানে পানি পরিশোধনের উপর বিশেষ কারিগরি বক্তব্য দেন সংগঠনের যুগ্ম আহবায়ক দুবাই ইলেকট্রিসিটি অ্যান্ড ওয়াটার অথরিটির জেনারেশন বিভাগের ম্যানেজার ইঞ্জিনিয়ার মনিরুজ্জামান মোহন। এ ছাড়া বিল্ডিং কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং ও ভবিষ্যতের পরিবর্তনশীল প্রযুক্তি নিয়ে বিশেষ কারিগরি বক্তব্য উপস্থাপন করেন জ্যাকবসের এমইপি লিড ইঞ্জিনিয়ার বুশরা আনোয়ার ও হুয়াই মোবাইল সার্ভিসের চিফ এক্সপেরিয়েন্স অফিসার শাহরিয়ার পাভেল। সভ্যতা বিনির্মাণে ইঞ্জিনিয়ারদের ভূমিকা ও ইঞ্জিনিয়ার ডে পালনের ইতিহাস নিয়ে তথ্যচিত্র উপস্থাপন করেন দুবাই কমিটির সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মুহাম্মাদ মঈনুল ইসলাম।

 

বিশেষ অতিথির বক্তব্যে দুবাই ও উত্তর আমিরাত বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন আমিরাতের উন্নয়নে বাংলাদেশি প্রকৌশলীদের মেধা ও শ্রমের ভূয়সী প্রশংসা করেন। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রকৌশলীদের আরো বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার আহবান জানান তিনি।

 

ইঞ্জিনিয়ার আবু জাফর চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- সংগঠনের আহবায়ক ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন, শহীদুল ইসলাম, মমিনুল ইসলাম মানিক, হাবিবুর রহমান কবীর ও যুগ্ম-সম্পাদক মিল্টন বিশ্বাস।

 

নিজেদের মধ্যে সুসম্পর্ক তৈরি, অভিজ্ঞতা ভাগাভাগি করার পরামর্শ দিয়ে এ সময় প্রাদেশিক কমিটির নেতারাও বক্তব্য রাখেন। অনুষ্ঠানের শেষ ভাগে উপস্থিত ইঞ্জিনিয়ারদের শপথ বাক্য পাঠ করানো হয়।

 

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট