চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৩ মে, ২০২৪

আগামী সপ্তাহে ১০ বছর মেয়াদী ই-পাসপোর্ট পাবে কুয়েত প্রবাসীরা

কুয়েত সংবাদদাতা

৮ মে, ২০২৩ | ৮:৫৫ অপরাহ্ণ

কুয়েত প্রবাসী বাংলাদেশিরা বহুল কাঙ্ক্ষিত ১০ বছর মেয়াদী ই-পাসপোর্ট সেবা পেতে যাচ্ছে। আগামী ১৪ মে মিসিলায় বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট সেবা প্রদান করা হবে।

সোমবার (৮ মে) কুয়েতে বাংলাদেশ দূতাবাসের অফিসিয়াল ফেসবুক পেইজে প্রথম সচিব ও দূতালয় প্রধান নিয়াজ মোর্শেদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

 

যেভাবে আবেদন করবেন:

 

ই-পাসপোর্টের আবেদনপত্র অনলাইনে পূরণ করতে হবে। অনলাইন ফরম পূরণ করার জন্য লগইন কতে হবে এই ওয়েবসাইটে। www.epassport.gov.bd

 

জাতীয় পরিচয়পত্র অনুযায়ী আবেদনপত্র পূরণ করতে হবে। জাতীয় পরিচয়পত্র না থাকলে অনলাইন জন্মনিবন্ধন সনদ (BRC English Version) অনুযায়ী আবেদন ফরম পূরণ করতে হবে।

 

৪৮ পৃষ্ঠার ছাত্র, সাধারণ প্রবাসী ০৫ বছর মেয়াদী সাধারণ ৯:৫০০, দিনার এবং ১৪ কুয়েতি দিনার জরুরি। ১০ বছর মেয়াদী ১৫:৫০০ দিনার এবং জরুরি ২৩:৫০০ কুয়েতি দিনার। অন্যান্য পেশাজীবী ৫ বছর মেয়াদী সাধারণ ৩১ দিনার, জরুরি ৪৬:৫০০ দিনার। ১০ বছর মেয়াদী সাধারণ ৩৮:৫০০ দিনার, জরুরি ৫৪ কুয়েতি দিনার। চলতি বছরের ২২ মার্চ বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট সেবা কার্যক্রম উদ্বোধন করা হয়।

 

ই-পাসপোর্ট আবেদনের ক্ষেত্রে কোন কাগজপত্র সত্যায়ন করার প্রয়োজন হবে না।

 

ই-পাসপোর্ট ফরমে কোন ছবি সংযোজন এবং তা সত্যায়নের প্রয়োজন হবে না।

 

আবেদনের বর্তমান অবস্থা যাচাই: আবেদনের বর্তমান অবস্থা জানার জন্য ই-পাসপোর্ট পোর্টালে (www.epassport.gov.bd) ‘স্ট্যাটাস চেক লিংকে প্রবেশ করে বিস্তারিত জানতে পারবে।

 

এছাড়াও শিগগিরই পাসপোর্ট সংক্রান্ত তথ্যের জন্য ০৯৬৬৬৭১৬৪৪৫ নম্বরে কল করে পাসপোর্ট সংক্রান্ত তথ্য ও পরামর্শ পাওয়া যাবে। অফিস চলাকালীন সময় প্রতিদিন সকাল ৯ থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত সময়ে পাসপোর্ট সংক্রান্ত আবেদন গ্রহণ করা হবে এবং দুপুর ২টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত সময়ে পাসপোর্ট ডেলিভারি প্রদান করার লক্ষ্যে স্লিপ গ্রহণ করা হবে।

 

ই-পাসপোর্ট সেবা শুরু হওয়ার পরিপ্রেক্ষিতে মেশিন রিডেবল পাসপোর্ট (MRP) সেবা কার্যক্রম সীমিত থাকবে। ফলে ই-পাসপোর্ট প্রত্যাশী ব্যক্তিকে NID/ অনলাইন জন্ম নিবন্ধন সনদ (BRC English Version) সংগ্রহে রাখার জন্য অনুরোধ করা হয়।

 

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট