চট্টগ্রাম রবিবার, ২৭ অক্টোবর, ২০২৪

সর্বশেষ:

কানাডায় শিক্ষার্থীদের জন্য ওয়ার্ক পারমিটের নতুন নিয়ম, নভেম্বরে কার্যকর

অনলাইন ডেস্ক

২৭ অক্টোবর, ২০২৪ | ২:২৭ অপরাহ্ণ

কানাডায় পড়তে ইচ্ছুক বিদেশি শিক্ষার্থী, বিশেষ করে কলেজ স্নাতক শিক্ষার্থীদের জন্য ব্যাপক পরিবর্তন এসেছে। পোস্টগ্র্যাজুয়েশন ওয়ার্ক পারমিটের (পিজিডব্লিউপি) সংশোধিত নতুন নিয়ম ঘোষণা করেছে কানাডার অভিবাসন, শরণার্থী ও নাগরিকত্ববিষয়ক সংস্থা (আইআরসিসি)। ১ নভেম্বর থেকে এই নিয়ম কার্যকর হবে।

 

যেসব শিক্ষার্থী ১ নভেম্বরের আগে স্টাডি পারমিটের জন্য আবেদন করেছেন বা পেয়েছেন, তারা বিদ্যমান নিয়মের অধীনে পোস্টগ্র্যাজুয়েশন ওয়ার্ক পারমিটের যোগ্য হবেন। আর যারা এই সময়ে বা তার পরে আবেদন করেছেন, তাদের ক্ষেত্রে নতুন নিয়ম প্রযোজ্য হবে। নতুন এই নিয়মে কলেজ ও নন-ডিগ্রি প্রোগ্রাম থেকে স্নাতকদের জন্য সুযোগ থাকবে।

 

আইআরসিসি নিশ্চিত করেছে, বিশ্ববিদ্যালয়ের স্নাতক ডিগ্রিধারীরা পড়াশোনার ক্ষেত্রের ওপর ভিত্তি করে কোন সীমাবদ্ধতা ছাড়াই তিন বছর পর্যন্ত পোস্টগ্র্যাজুয়েশন ওয়ার্ক পারমিটের যোগ্য থাকবেন। আর কলেজ স্নাতকদের জন্য কিছু প্রোগ্রামে নতুন নিয়মের অধীনে যোগ্যতা অর্জন করতে হবে।

 

আন্তর্জাতিক অঙ্গনে পড়াশোনা ও স্টুডেন্ট ট্রাভেল ইন্ডাস্ট্রির মার্কেট ইন্টেলিজেন্স রিসোর্স আইসিইএফ মনিটরের তথ্য অনুযায়ী, কলেজ অন্টারিওর প্রেসিডেন্ট ও সিইও মার্কেটা ইভান্সও গত সেপ্টেম্বরে আইআরসিসি মন্ত্রী মার্ক মিলারের কাছে একটি খোলাচিঠিতে একই উদ্বেগ প্রকাশ করেছেন।

 

আঞ্চলিক শ্রম চাহিদা নিশ্চিতে সরকারকে প্রদেশগুলোর সঙ্গে সহযোগিতার ভিত্তিতে কাজ করার আহ্বান জানিয়ে চিঠিতে মার্ক মিলার লিখেছেন, প্রদেশগুলোর সঙ্গে পরামর্শের অভাব এবং স্থানীয় নিয়োগকর্তাদের কী প্রয়োজন, তা জানাতে জাতীয় শ্রমবাজারের তথ্যের ব্যবহার সম্পর্কে আমরা খুব উদ্বিগ্ন।

 

পড়াশোনার প্রয়োজনীয়তার পাশাপাশি পোস্টগ্র্যাজুয়েশন ওয়ার্ক পারমিটের জন্য আবেদনকারী আন্তর্জাতিক শিক্ষার্থীদের অবশ্যই নির্দিষ্ট ভাষার প্রয়োজনীয়তা পূরণ করতে হবে। আবেদনকারীদের অনুমোদিত ভাষা পরীক্ষার মাধ্যমে ইংরেজি বা ফরাসি ভাষায় তাদের দক্ষতার প্রমাণ করতে হবে।

 

বিশ্ববিদ্যালয়ের স্নাতকদের জন্য ইংরেজিতে কানাডিয়ান ল্যাঙ্গুয়েজ বেঞ্চমার্কস (সিএলবি) ৭ বা ফরাসি ভাষায় তার সমমান নিভেক্স দ্য কমপিটেন্স লিঙ্গুইস্টিকস কানাডিয়ান (এনসিএলসি) স্কোর ৭ থাকতে হবে। কলেজ স্নাতকদের চারটি ভাষার ক্ষেত্রে (রিডিং, রাইটিং, লিসেনিং এবং স্পিকিং) অবশ্যই সিএলবি স্কোর ৫ বা এনসিএলসি স্কোর ৫-এর যেকোন একটি পূরণ করতে হবে।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন