চট্টগ্রাম শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪

চবিতে হলের আসন বরাদ্দে ‘বৈষম্য’, শিক্ষার্থীদের বিক্ষোভ

চবি সংবাদদাতা

৪ অক্টোবর, ২০২৪ | ১১:৫৮ অপরাহ্ণ

দীর্ঘ ৭ বছর পর আসন বরাদ্দ হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। আসন বরাদ্দের ক্ষেত্রে প্রাধান্য দেওয়া হয়েছে মেধাকে। তবে ডিপার্টমেন্ট ভিত্তিক বৈষম্য হয়েছে বলে অভিযোগ করেছেন সাধারণ শিক্ষার্থীরা। পাশাপাশি সিটের বিশাল একটা অংশ গিয়েছে মুক্তিযুদ্ধ কোটায় চান্স পাওয়া শিক্ষার্থীদের ভাগে। এসব বৈষম্যর অভিযোগ তুলে আসন বরাদ্দের পরপরই বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্টে অবস্থান কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা।

 

শুক্রবার (৪ অক্টোবর) সন্ধ্যা থেকে আসন বরাদ্দ দেওয়া শুরু হয়। বরাদ্দের ক্ষেত্রে দেখা যায় সিজিপিএ যাদের বেশি রয়েছে তারাই সিট পেয়েছে। তবে বিশ্ববিদ্যালয়ে ডিপার্টমেন্ট ভিত্তিক সিজিপিএর তারতম্য রয়েছে। কিছু ডিপার্টমেন্টের শিক্ষার্থীদের সিজিপিএ থাকে অনেক বেশি, অন্যদিকে কিছু ডিপার্টমেন্টের সিজি একেবারেই কম। তাই কিছু ডিপার্টমেন্ট থেকে অনেক শিক্ষার্থী সিট পেলেও কিছু ডিপার্টমেন্ট থেকে একেবারেই পায়নি। বিশ্লেষণ করে দেখা যায়, এফ রহমান আর আলাওল হল মিলিয়ে ২০১৯-২০ সেশনের ৯১টা সিটের মধ্যে রাজনীতি বিজ্ঞান থেকে ২৭ জন, লোকপ্রশাসন থেকে ১৭ জন এবং আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে একজনকে সিট বরাদ্দ দেওয়া হয়েছে।

 

অন্যদিকে হল বরাদ্দের ক্ষেত্রে বিবেচনায় রাখা হয়েছে মুক্তিযোদ্ধা কোটাও। মোট চবির ১০ হলে আসন বরাদ্দের ক্ষেত্রে সাধারণ শিক্ষার্থী পেয়েছে ২ হাজার ৩৭৭ সিট। অন্যদিকে মুক্তিযোদ্ধা কোটায় পেয়েছে ৬৯৭ জন, আর্টিস্ট কোটায় ২৮ জন, ডিজেবল কোটায় ১২৬ জন, খেলোয়াড় কোটায় ৪৩। মোট কোটায় পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ৮৯৪ জন।

 

এসব বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. কামাল উদ্দিন বলেন, আমরা পূর্বের বিদ্যমান নীতিমালার ভিত্তিতেই আসন বরাদ্দ দিয়েছি। সেই নীতিমালায় বিভাগ ভিত্তিক অনুপাতে আসন বরাদ্দ দেয়ার বিষয়টি নেই। নতুন নীতিমালা প্রণয়ন করার মতো সময়ও আমাদের হাতে ছিলো না। তাই পূর্বের নীতিমালাতেই আসন বরাদ্দ দিতে হয়েছে।

 

তিনি আরও বলেন, আমরা নতুন নীতিমালা নিয়ে কাজ শুরু করেছি। পরের বার আসন বরাদ্দ দেয়ার ক্ষেত্রে আমরা অনুষদ ভিত্তিক পদ্ধতি থেকে বেরিয়ে আসার চেষ্টা করব। এছাড়া বিভাগ ভিত্তিক অনুপাতে আসন বরাদ্দ দেয়ার বিষয়েও আমরা কাজ করব।

 

পূর্বকোণ/জুনায়েদ/জেইউ/এএইচ

শেয়ার করুন