চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪

উপাচার্য নিয়োগের দাবিতে চবিতে এবার কমপ্লিট শাটডাউন

চবি সংবাদদাতা

১৭ সেপ্টেম্বর, ২০২৪ | ৯:৩১ অপরাহ্ণ

উপাচার্য ও উপ-উপাচার্য নিয়োগে কালক্ষেপণের প্রতিবাদ এবং দ্রুততম সময়ের মধ্যে নিয়োগের প্রজ্ঞাপন জারির দাবিতে উত্তাল হয়ে উঠেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। এবার বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ ভবন, রেজিস্ট্রার বিল্ডিং ও মূল ফটকে তালা ঝুলিয়ে শাটডাউন ঘোষণা করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

 

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিকেল ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে প্রথমে বিক্ষোভ কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা। সমাবেশ থেকে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের সকল অফিসে তালা ঝুলিয়ে শাটডাউন ঘোষণা করেন। সন্ধ্যা সাড়ে ৬টায় শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্ট মূল ফটকেও তালা ঝুলিয়ে দেয়। এ সময় শিক্ষার্থীরা ‘সবাই যখন স্বর্গে, চবি কেন মর্গে; সবাই তাদের ভিসি পায়, চবি কেন পিছিয়ে যায়; ইত্যাদি স্লোগান দিতে থাকে। উল্লেখ্য, চিকিৎসা এবং অন্যান্য জরুরি সেবাগুলো শাটডাউন এর আওতামুক্ত থাকবে।

এর আগে, গত বৃহস্পতিবার চবির হিসেবে নিয়োগ পাচ্ছেন প্রফেসর ড. ইয়াহ্ইয়া আখতার- এমন সংবাদ ছড়িয়ে পড়ে। মূলত বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন। তাদের বক্তব্য অনুসারে রবিবার প্রজ্ঞাপন আসার কথা ছিলো।

শাটডাউনের ব্যাপারে আন্দোলনকারী ইসলামিক স্টাডিজ বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী হাবিবুল্লাহ খালেদ বলেন, আমরা অনেকদিন ধরেই ভিসি নিয়োগের দাবিতে আন্দোলন করে যাচ্ছি। কিন্তু আমাদের কর্মসূচিতে কেউ ভ্রুক্ষেপ করছেন না। সকালেও আমরা আল্টিমেটাম দিয়েছিলাম কিন্তু কোনো কাজ হয়নি। তাই আমরা আজকের এই আন্দোলন থেকে ঘোষণা দিচ্ছি- ভিসি নিয়োগ হওয়া পর্যন্ত ক্যাম্পাসে শাটডাউন চলবে এবং সকল একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম বন্ধ ঘোষণা করছি।

আরবি বিভাগের শিক্ষার্থী নেয়ামতুল্লাহ ফারাবি বলেন, দ্বিতীয় স্বাধীনতা উত্তর ক্যাম্পাসে স্বৈরাচারের দোসরদের আনাগোনা দেখছি। দেশ থেকে স্বৈরাচারকে যেভাবে তাড়িয়েছি ঠিক সেভাবেই ক্যাম্পাসকেও স্বৈরাচারের দোসর থেকে মুক্ত করব। আমরা শিক্ষকদের কাছ থেকে নৈতিকতা শিখি কিন্তু কোনো স্বৈরাচারের দোসরের থেকে আমরা এসব শিখবো না বরং তাদেরকে আমরা শিখিয়েছি কিভাবে বন্দুকের নলের সামনে দাঁড়িয়ে আবু সাইদের মতো জীবন দিতে হয়। কিভাবে অন্যায়ের প্রতিবাদ করতে হয়।

প্রসঙ্গত, আজ মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সকাল ১০টার দিকে দ্রুত উপাচার্য, উপ-উপাচার্য নিয়োগের দাবিতে ৫ম দিনের মতো আন্দোলন করে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। আজকের মধ্যে উপাচার্য নিয়োগ দেওয়ার জন্য আল্টিমেটাম দেয় আন্দোলনরত শিক্ষার্থীরা।

পূর্বকোণ/জুনায়েদ/জেইউ/পারভেজ

শেয়ার করুন