চট্টগ্রাম সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৪

আন্দোলনে শহীদ ২ চবি শিক্ষার্থীর নামে হল-অনুষদ নামকরণের দাবি

চবি সংবাদদাতা

১০ সেপ্টেম্বর, ২০২৪ | ১১:১৯ অপরাহ্ণ

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইতিহাস বিভাগের দুই শহীদ শিক্ষার্থীর আত্মত্যাগকে স্মরণীয় করে রাখতে নতুন কলা অনুষদ ভবনকে শহীদ মো. ফরহাদ হোসেন এবং বঙ্গবন্ধু হল শহীদ হৃদয় চন্দ্র তরুয়ার নামে নামকরণের দাবি জানিয়েছে শিক্ষার্থীরা।

 

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সকাল ১০টায় নতুন কলা অনুষদ ভবনের সামনে শিক্ষার্থীরা একত্রিত হয়ে ভবনের সামনে শহীদ ফরহাদের নামে ব্যানার লাগায়। এরপর বঙ্গবন্ধু হলের গেটে শহীদ হৃদয় চন্দ্র তরুয়ার নামে ব্যানার টাঙায় শিক্ষার্থীরা। এ সময় প্রশাসনিকভাবে হল ও ভবনের নামকরণ করার দাবি জানায় তারা।

 

ইতিহাস বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী শাখাওয়াত হোসেন বলেন, আন্দোলনে শহীদদের প্রশ্নে আমরা সবাই একতাবদ্ধ। আন্দোলনের বিপক্ষে গিয়ে কোনো কিছু চাপিয়ে দেওয়া হলে আমরা আবার আন্দোলনে নামব। দেশে বঙ্গবন্ধুর নামে অনেক স্থাপনা, ভাস্কর্য আছে। তাই বঙ্গবন্ধু হলের নামটি হৃদয় তরুয়ার নামে নামকরণের দাবি জানাচ্ছি।

 

একই বিভাগের আরেক শিক্ষার্থী আহসান হাবিব বলেন, আমরা ইতিহাস বিভাগের পক্ষ থেকে প্রাথমিকভাবে বিশ্ববিদ্যালয়ের দুই শহীদের নামে নামকরণ করেছি। প্রশাসন যেন এটিকে স্থায়ীভাবে নামকরণ করে এজন্য জোর দাবি জানাচ্ছি। সেইসাথে বিশ্ববিদ্যালয়ে আন্দোলনে শহীদ পরিবারগুলোকে আর্থিক সহায়তা প্রদান, তাদের পরিবারের যোগ্যদের চাকরির ব্যবস্থা এবং শহীদদের স্মরণে স্মৃতিস্তম্ভ নির্মাণ করতে হবে।

 

শহীদ তরুয়ার বন্ধু কবির হাসান শুভ বলেন, আমার বন্ধু শহীদ তরুয়ারকে নিয়েও অপরাজনীতি করা হয়েছে। যারা শহীদদের রক্ত নিয়ে খেলা করেছে তাদের বিচার এ মাটিতেই করতে হবে।

 

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চবির সমন্বয়ক মোহাম্মদ আলী বলেন, বৈষম্যবিরোধী আন্দোলন থেকে অফিসিয়ালি এই দাবিগুলো প্রশাসনকে জানানোর সিদ্ধান্ত হয়েছে। ইতিহাস বিভাগের সাধারণ শিক্ষার্থীরা আজকে ভবনের সামনে ব্যানার টাঙিয়ে আমাদের কাজকে সহজ করে দিয়েছে।

 

পূর্বকোণ/জুনায়েদ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট