চট্টগ্রাম শনিবার, ২৯ জুন, ২০২৪

সর্বশেষ:

সার্বজনীন পেনশন বাতিলের দাবি

অর্ধদিবস কর্মবিরতিতে চবি শিক্ষকরা

চবি সংবাদদাতা

২৫ জুন, ২০২৪ | ৯:০৩ অপরাহ্ণ

অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, প্রতিশ্রুত সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহ্বানে সাড়া দিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শিক্ষক সমিতি অর্ধদিবস কর্মবিরতি পালন করেছে।

 

মঙ্গলবার (২৫ জুন) সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত টানা চার ঘণ্টাব্যাপী চলে কর্মবিরতি। এ সময় শিক্ষক সমিতির নেতৃত্বে শিক্ষকরা বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু চত্বরের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন। কর্মসূচিতে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মাহবুব রহমান, সাধারণ সম্পাদক অধ্যাপক এ. বি. এম. আবু নোমান, সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক আব্দুল হকসহ অন্যান্য শিক্ষকবৃন্দ।

 

অবস্থান কর্মসূচিতে শিক্ষক নেতারা বলেন, অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত পেনশন সংক্রান্ত প্রজ্ঞাপনে শিক্ষকদের মর্যাদা ভূলণ্ঠিত করা হয়েছে। শিক্ষকদের দাবি আদায়ে দীর্ঘদিন থেকেই আমরা নানা কর্মসূচি পালন করে আসছি। কিন্তু দুঃখের বিষয় এটি এখনো যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়নি। তারা শিক্ষকদেরকে হয়তো আন্দোলন সংগ্রামে দেখতে চান। অথচ এখন আমাদের ক্লাস, ল্যাব অথবা গবেষণাগারে থাকার কথা।

 

তারা আরও বলেন, আমরা ‘প্রত্যয় স্কিমে’ নয় বরং স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ের নিয়মের মধ্যেই থাকতে চাই। আমাদের ন্যায্য দাবি পূরণ করতে হবে। আমাদের তিন দফা দাবি ৩০ জুনের মধ্যে মেনে নিতে হবে। অন্যথায় আগামী পহেলা জুলাই থেকে শিক্ষকরা সর্বাত্মক কর্মবিরতি পালন করবে এবং যতদিন পর্যন্ত আমাদের দাবি মেনে না নেওয়া হবে ততদিন পর্যন্ত ক্লাস পরীক্ষা অফিস সবকিছু বর্জন থাকবে।

 

প্রসঙ্গত, ২৫ থেকে ২৭ জুন ৩ দিন অর্ধদিবস কর্মসূচি, ৩০ জুন পূর্ণদিবস কর্মসূচি এবং পহেলা জুলাই থেকে দাবি আদায় না হওয়া পর্যন্ত সর্বাত্মক কর্মসূচি পালন করার ঘোষণা দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন।

 

 

পূর্বকোণ/জুনায়েদ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট