চট্টগ্রাম মঙ্গলবার, ২১ মে, ২০২৪

সর্বশেষ:

যাত্রা শুরু করলো কমিউনিকেশন এসোসিয়েশন অব বাংলাদেশ

বিজ্ঞপ্তি

৪ মে, ২০২৪ | ৭:৪৩ অপরাহ্ণ

দেশের গণযোগাযোগ, সাংবাদিকতা, টেলিভিশন ও চলচ্চিত্র অধ্যয়ন সংশ্লিষ্ট বিভাগগুলোয় শিক্ষকতা, গবেষণা ও মানসম্মত একাডেমিক প্রকাশনা ত্বরান্বিত করার লক্ষ্যে যাত্রা শুরু করেছে কমিউনিকেশন এসোসিয়েশন অব বাংলাদেশ নামের নতুন এক প্ল্যাটফর্ম।

 

গতকাল শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম এন্ড ফটোগ্রাফি বিভাগে আয়োজিত এক সভায় সংগঠনটির আহ্বায়ক কমিটি গঠিত হয়। প্রথম সভায় বাংলাদেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা সংশ্লিষ্ট বিভাগের অর্ধ শতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন।

 

এ সভায় গবেষণা থেকে শুরু করে সার্বিক একাডেমিক মান বৃদ্ধির জন্য উপস্থিত শিক্ষকগণ তাদের সুচিন্তিত মতামত তুলে ধরেন। শিক্ষকরা, প্রতিবছর এ সংশ্লিষ্ট কনেফারেন্স আয়োজন, একাডেমিক মানসম্মত জার্নাল প্রকাশসহ নানা বিষয়ে মতামত তুলে ধরেন। বিষয়গুলো পর্যালোচনা করে সভায় কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়। যার মধ্যে ২০২৫ সালের জানুয়ারিতে ১ম একাডেমিক কনফারেন্স আয়োজন অন্যতম। আর একাজগুলো এগিয়ে নিতে সভায় সংগঠনটির একটি আহ্বায়ক কমিটি গঠিত হয়।

 

সভায় সর্বসম্মতিক্রমে প্ল্যাটফর্মটির প্রথম আহ্বায়ক নির্বাচিত হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম এন্ড ফটোগ্রাফি বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ড. এ. জে. এম. শফিউল আলম ভূঁইয়া।

 

যুগ্ম আহ্বায়ক নির্বাচিত হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল মনসুর আহাম্মদ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. সহিদ উল্ল্যাহ। সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ড. মো. আশরাফুল আলম। পূর্ণাঙ্গ আহ্বায়ক কমিটিতে দেশের সব পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণের প্রতিনিধি রয়েছেন। এ সময় প্ল্যাটফর্মটির কাজ এগিয়ে নিতে আরও বেশ কয়েকটি সাব-কমিটি গঠিত হয়।

 

সভায় নতুন এই সংগঠনের উপদেষ্টা সাবেক প্রধান তথ্য কমিশনার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রাক্তন চেয়ারম্যান অধ্যাপক ড. গোলাম রহমান, নতুন এই সংগঠনের সদস্যদের প্রতি নানা ধরনের দিক-নির্দেশনা দেন। তিনি এই প্ল্যাটফর্মের সব কাজ স্বচ্ছ ও গণতান্ত্রিকভাবে সম্পন্ন করার তাগিদ তুলে ধরেন। একইসঙ্গে এই সংগঠনটি আগামীতে দক্ষিণ এশিয়াতে গণযোগাযোগ ও সাংবাদিকতা সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে কার্যকর ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন।

 

সভায় আহ্বায়কের দায়িত্ব পাওয়া অধ্যাপক ড. এ. জে. এম. শফিউল আলম ভূঁইয়া বলেন, এই প্ল্যাটফর্মকে কাজে লাগিয়ে মানসম্মত গবেষণা ও অ্যাকাডেমিক কাজগুলোকে এগিয়ে নেওয়াই তাদের লক্ষ্য। যা সফল করতে শিক্ষার্থী, শিক্ষক, গবেষকদের সহযোগিতা কামনা করেন তিনি। বলেন, সিএবি সবার প্ল্যাটফর্ম।

 

নতুন এই প্ল্যাটফর্মের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করবেন অধ্যাপক ড. গোলাম রহমান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ. আ. ম. স. আরেফিন সিদ্দিক।

 

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন