চট্টগ্রাম শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

‘৩০ লাখ প্রাণ, ২ লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে আজকের স্বাধীনতা’

বিজ্ঞপ্তি

২৫ মার্চ, ২০২৪ | ১০:২৩ অপরাহ্ণ

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (আইআইইউসি) উপাচার্য অধ্যাপক আনোয়ারুল আজিম বলেছেন, ৩০ লাখ প্রাণ ও দুই লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে আজকের এই স্বাধীন সার্বভৌম বাংলাদেশ আমরা পেয়েছি। এই দেশকে সুন্দর ও সমৃদ্ধ করে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়ে তোলার দায়িত্বও আমাদেরকেই নিতে হবে।

 

আজ সোমবার (২৫ মার্চ) গণহত্যা দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন। কর্মসূচি উপলক্ষে কালো ব্যাজ ধারণ এবং আইআইইউসি কেন্দ্রীয় মিলনায়তনে প্রামাণ্যচিত্র প্রদর্শনী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

উপাচার্য অধ্যাপক আনোয়ারুল আজিম বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি সেনাবাহিনী বাঙালি জাতির উপর যে নৃশংস গণহত্যা চালিয়েছিল তা পৃথিবীর ইতিহাসে ঘৃণাভরে স্মরণ করা হয়। আমরা আজ ২৫ মার্চের গণহত্যা ও বাংলাদেশের মুক্তিযুদ্ধে নিহত সকল শহীদদের শ্রদ্ধাভরে স্মরণ করছি ও তাঁদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।

 

বিশ্ববিদ্যালয়য়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ মছরুরুল মওলার সভাপতিত্বে ও প্রক্টর মো. ইফতেখার উদ্দিনের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন আইআইইউসি ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির, সমাজ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জাহিদ হোসেন সিকদার, ইংরেজি বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ ছরওয়ার আলম। স্বাগত বক্তব্য রাখেন রেজিস্ট্রার এএফএম আক্তারুজ্জামান কায়সার।

 

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন শরীয়াহ ও ইসলামিক স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মোস্তফা কামিল, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ড. গিয়াস উদ্দিন হাফিজ, আইকিউএসির ডিরেক্টর অধ্যাপক ড. দেলোয়ার হোসেন, সাইন্সেস অব হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ ডিপার্টমেন্টের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. নাজমুল হক নদভী ও আইআইইউসির শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ।

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট