চট্টগ্রাম শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

আন্তর্জাতিক শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছে সিঙ্গাপুর

আন্তর্জাতিক ডেস্ক

২১ মার্চ, ২০২৪ | ১২:৪২ অপরাহ্ণ

সিঙ্গাপুর সরকার উচ্চ শিক্ষা অর্জনের জন্য স্নাতকোত্তর গবেষণায় আগ্রহী আন্তর্জাতিক শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছে। বাংলাদেশসহ বিশ্বের যেকোনো দেশের শিক্ষার্থীরা বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। আগ্রহী প্রার্থীদের আগামী ১ জুনের মধ্যে আবেদন করতে হবে।

অন্তর্ভুক্ত প্রোগ্রাম : পিএইচডি

অন্তর্ভুক্ত বিষয় : বায়োমেডিকেল সায়েন্সেস, ফিজিক্যাল সায়েন্সেস অ্যান্ড ইঞ্জিনিয়ারিং

বৃত্তির সংখ্যা : ২৪০টি

অন্তর্ভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো দেখে নিন-

এজেন্সি ফর সায়েন্স, টেকনোলজি অ্যান্ড রিসার্চ, ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর (এনইউএস), নানইয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি (এসটিইউ) বা দ্য সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজি অ্যান্ড ডিজাইন (এসইউটিডি)–বৃত্তির আওতায় শিক্ষার্থীরা গবেষণাকাজ করার জন্য এই শিক্ষাপ্রতিষ্ঠানগুলো নির্বাচন করতে পারেন।

যেসব সুযোগ-সুবিধা থাকছে : এই বৃত্তির আওতায় শিক্ষার্থীদের সম্পূর্ণ টিউশন ফিসহ চার বছর পর্যন্ত পিএইচডি অধ্যয়নের জন্য আর্থিক সহায়তা দেওয়া হবে।

টিউশন ফি ও আর্থিক সহায়তার পাশাপাশি মাসিক উপবৃত্তি হিসেবে ২ হাজার ৭০০ থেকে ৩ হাজার ২০০ সিঙ্গাপুরি ডলার, সেটেলমেন্ট অ্যালাউন্স বা নিষ্পত্তি ভাতা হিসেবে ১ হাজার সিঙ্গাপুরি ডলার ও বিমান ভাড়া হিসেবে ১ হাজার ৫০০ সিঙ্গাপুরি ডলার পর্যন্ত দেওয়া হবে।

প্রয়োজনীয় যোগ্যতা :

* গবেষণা ও চমৎকার একাডেমিক ফলাফলের জন্য আগ্রহী সব আন্তর্জাতিক স্নাতকদের জন্য এই বৃত্তির সুযোগ উন্মুক্ত।

* ইংরেজি ভাষায় কথা বলা ও লেখায় বিশেষ পারদর্শী তথা ইংরেজি ভাষায় দক্ষ হতে হবে।

* অ্যাকাডেমিক রেফারেন্স প্রদানকারীদের কাছ থেকে ভালো রিপোর্ট।

আবেদনের করবেন যেভাবে : সিঙ্গাপুরে পিএইচডি প্রোগ্রামে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা এই ওয়েবসাইটের মাধ্যমে বৃত্তি ও আবেদনের প্রক্রিয়া সম্পর্কিত বিস্তারিত তথ্য জানতে পারবেন। আবেদনের শেষ সময় ১ জুন ২০২৪।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট