চট্টগ্রাম শনিবার, ২৭ জুলাই, ২০২৪

সর্বশেষ:

আইআইইউসিতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বিষয়ক কর্মশালা

বিজ্ঞপ্তি

১৮ মার্চ, ২০২৪ | ৯:০৩ অপরাহ্ণ

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামে (আইআইইউসি) ‘ফান্ডামেন্টালস অফ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অ্যান্ড ইটস এপ্লিকেশন’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

 

শনিবার (১৬ মার্চ) ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের ইংলিশ ল্যাঙ্গুয়েজ আ্যন্ড লিটারেরি সোসাইটির উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের সেমিনার হলে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

 

প্রায় ৭০ জন ছাত্রীর অংশগ্রহণে আয়োজিত ওয়ার্কশপে অতিথি ছিলেন আইআইইউসির প্রক্টর মো. ইফতেখার উদ্দিন, ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের সহযোগী অধ্যাপক এবং চেয়ারম্যান মোহাম্মদ ছরওয়ার আলম, ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের সহযোগী অধ্যাপক সালমা হক ও সিজিইডির প্রভাষক সাদেকা জান্নাত।

 

ইংরেজী ভাষা ও সাহিত্য বিভাগের সহযোগী অধ্যাপক এবং ইংলিশ ল্যাঙ্গুয়েজ অ্যান্ড লিটারেরি সোসাইটির প্রেসিডেন্ট ড. মুহাম্মদ আজিজুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি বক্তা ছিলেন সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ জামশেদ আলম পাটোয়ারী এবং সিজিইডির প্রভাষক ঈশিতা খানম কারু। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বিষয়ে ড. পাটোয়ারি চমৎকার তথ্যপূর্ণ বক্তব্য প্রদান করেন।

 

উল্লেখ্য যে, ড. পাটোয়ারি ইউকের নটিংহ্যাম ট্রেন্ট ইউনিভার্সিটি থেকে পোস্ট ডক্টরাল ফেলো এবং চীনের শেনজেন বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স এবং সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং-এ পিএইচডি অর্জন করেন। তিনি ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ইভলিউশন’ জার্নালে সম্পাদকীয় বোর্ডের সদস্য। তাছাড়াও মেশিন লার্নিং, ফাজি রিজনিং, নিউরো-ফাজি সিস্টেম, কম্পিউটার ভিশন, ইমেজ প্রসেসিং এবং ডিপ লার্নিং এই গবেষকের গবেষণা ফোকাসের ক্ষেত্র।

 

সিজিইডির প্রভাষক ঈশিতা খানম কারু বর্তমানে পিএইচডি করছেন ইউনিভার্সিটি সেইন্স ইসলাম মালয়েশিয়ায় এবং তার পিএইচডির বিষয় হলো ‘কারিকুলাম ডেভেলপমেন্ট, টেক-মেডিয়েটেড এডুকেশন অ্যান্ড জেনারেটিভ এআই ইন ইএলটি’। তাছাড়া ‘এআই ইন ইএলটি’ বিষয়ে এই গবেষকের গবেষণা প্রবন্ধ এবং কনফারেন্স পেপার আছে।

 

পরিশেষে সমাপনী বক্তৃতব্য রাখেন ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের সহযোগী অধ্যাপক এবং ক্লাব প্রেসিডেন্ট ড. মুহাম্মদ আজিজুল হক।

 

কর্মশালার সঞ্চালনা করেন এলসের এজিএস হুমায়রা জান্নাত তানহা এবং ভাষা ও সাহিত্য সম্পাদক জাফরিন জেরিন।

 

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট