চট্টগ্রাম রবিবার, ২৩ জুন, ২০২৪

পিসিআইইউ সাংবাদিকতা বিভাগের চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ কার্যালয় পরিদর্শন

বিজ্ঞপ্তি

১৫ নভেম্বর, ২০২৩ | ৭:১৪ অপরাহ্ণ

চট্টগ্রাম পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের উদ্যোগে ইকোনমিক অ্যান্ড ফিন্যান্সিয়াল রিপোর্টিং কোর্সের অধীনে পুঁজিবাজার সম্পর্কে সম্যক ধারণা ও প্রায়োগিক রিপোর্টিং সম্পর্কে ধারণা নিতে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসি (সিএসই)-এর আগ্রাবাদ কার্যালয় পরিদর্শন করে সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের শিক্ষার্থীরা।

 

বুধবার (১৫ নভেম্বর) সকাল ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসিতে (সিএসই) এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

ইকোনমিক অ্যান্ড ফিন্যান্সিয়াল কোর্সের অংশ হিসেবে পরিচালিত একাডেমিক পরিদর্শনের নেতৃত্ব দেন পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের সিনিয়র লেকচারার প্রশান্ত কুমার শীল। এ সময় আরও উপস্থিত ছিলেন বিভাগের প্রভাষক আকিব-উল ওয়াদুদ আলম।

 

সিএসই কার্যালয়ে পরিদর্শনের সময় উপস্থিত ছিলেন সিআরও মোহাম্মদ মাহাদী হাসান, সিএফএ হেড অফ লিস্টিং কমপ্লায়েন্স, ক্লিয়ারিং অ্যান্ড সেটেলমেন্ট একেএম শাহরোজ আলম এবং হেড অফ ইন্টারনাল অডিট মোহাম্মদ বারাকাত শফি।

 

এ সময় স্টক এক্সচেঞ্জ পিএলসিতে (সিএসই) শিক্ষার্থীদের উষ্ণ অভ্যর্থনা জানান প্রতিষ্ঠানটির হেড অব ট্রেনিং অ্যান্ড অ্যাওয়ারনেস এম সাদেক আহমেদ ও তিনি এক ঘণ্টার একটি স্লাইড প্রেজেন্টেশন অধিবেশন পরিচালনা করেন।

 

এ সময় ইকোনমিক অ্যান্ড ফিন্যান্সিয়াল রিপোর্টিং কোর্সের শিক্ষক ও সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের সিনিয়র লেকচারার প্রশান্ত কুমার শীল বলেন, পুঁথিগত বিদ্যার বাইরে বাস্তব জ্ঞানের সাথে পরিচয় করিয়ে দিতে শিক্ষার্থীদের নিয়ে এমন সেশনের আয়োজন করা হয়েছে এগুলো শিক্ষার্থীদের ক্যারিয়ারের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

 

পুঁজিবাজারে পুঁজির সুরক্ষা কিভাবে নিশ্চিত করা যায় এবং এগুলো কিভাবে ভালো রিপোর্টিংয়ের মাধ্যমে তুলে আনা যায়। এ বিষয়ে শিক্ষার্থীরা এ ধরনের আয়োজনের মাধ্যমে শিখতে পারবে।

 

সিএসইর হেড অফ ইন্টারনাল অডিট মোহাম্মদ বারাকাত শফি শেয়ার বাজারের বিনিয়োগ কিভাবে কাজ করে, ফ্রেম ওয়ার্ক কেমন, সিএসইর অবদান, ইনভেস্টমেন্টে আসতে চাইলে কোন ব্যপার গুলোতে নজর দিতে হবে সেগুলো সংক্ষেপে শিক্ষার্থীদের উদ্দেশ্য তুলে ধরেন। পরে লাইভ ট্রেড দেখতে চট্টগ্রামে আগ্রাবাদ সিটি ব্রোকারেজ লিমিটেড পরিদর্শনে যায় শিক্ষার্থীরা।

 

এ সময় সিটি ব্রোকারেজের হেড অব সেলস মো. সাইফুল ইসলাম, হেড অব করপোরেট সেলস মো. সাইফুল ইসলাম, আগ্রাবাদ শাখার ম্যানেজার আলাউদ্দিন পাটোয়ারী (সোহেল) সহ অন্যান্যরা সিটি ব্রোকারেজের নিজস্ব অ্যাপ সিটি ইনফিনিটির মাধ্যমেও লেনদেনের সুবিধা, শেয়ার কেনা-বেচা, ঝুঁকি ও সম্ভাবনার বিভিন্ন দিক তুলে ধরেন।

 

সামগ্রিক এ পরিদর্শন সুষ্ঠুভাবে করার জন্য সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের সভাপতি জুয়েল দাশ সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

 

পূর্বকোণ/জেইউ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট