চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৩ জুন, ২০২৪

সর্বশেষ:

এবার ষষ্ঠ শ্রেণিতে রেজিস্ট্রেশন ফি ৫৮ টাকা

অনলাইন ডেস্ক

১ নভেম্বর, ২০২৩ | ১০:৪৯ অপরাহ্ণ

ষষ্ঠ শ্রেণিতে রেজিস্ট্রেশন পদ্ধতি চালুর উদ্যোগ নিয়েছে সরকার। এর মধ্য দিয়ে অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীদের পাশাপাশি ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদেরও এখন থেকে রেজিস্ট্রেশন করতে হবে। প্রাথমিক থেকে মাধ্যমিক স্তরের মধ্যে শিক্ষার্থীদের ঝরে পড়াসহ সার্বিক তথ্য জানতে এ উদ্যোগ নিয়েছে সরকার।

 

বুধবার (১ নভেম্বর) থেকে শুরু হচ্ছে এ রেজিস্ট্রেশন কার্যক্রম। চলবে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত। এ রেজিস্ট্রেশন কার্যক্রমে শিক্ষার্থী প্রতি ৫৮ টাকা ফি দিতে হবে।

 

আন্তঃশিক্ষা বোর্ডের পরীক্ষা সমন্বয়ক ও ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আবুল বাশার বলেন, প্রথম এবং অষ্টম শ্রেণিতে রেজিস্ট্রেশন প্রক্রিয়া থাকলেও ষষ্ঠ শ্রেণিতে রেজিস্ট্রেশনের পদ্ধতি ছিল না। তাই এর মাঝে কত শিক্ষার্থী ঝরে যাচ্ছে তাও তথ্য জানা সম্ভব হয় না। এজন্য চলতি বছর থেকেই ষষ্ঠ শ্রেণিতে রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হচ্ছে। শিক্ষার্থীর দেওয়া তথ্যগুলো বোর্ডগুলোতে সংরক্ষিত থাকবে। ১ নভেম্বর থেকে শুরু হয়ে ৩০ নভেম্বর পর্যন্ত এ কার্যক্রম চলবে।

 

জানা গেছে, নতুন শিক্ষাক্রম বাস্তবায়নের অংশ হিসেবে ষষ্ঠ শ্রেণিতে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হচ্ছে। এর মাধ্যমে মাধ্যমিকের এন্ট্রি শ্রেণির শিক্ষার্থীদের তথ্য শিক্ষা বোর্ডগুলোর কাছে থাকবে। অষ্টম ও নবমে রেজিস্ট্রেশনের সময় এ তথ্যও ব্যবহার করা হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন বোর্ড কর্তারা।

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন