চট্টগ্রাম রবিবার, ২৩ জুন, ২০২৪

ঢাকা মিডিয়া সামিটে পোর্ট সিটির শিক্ষকদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন

অনলাইন ডেস্ক

১৭ অক্টোবর, ২০২৩ | ১১:১২ অপরাহ্ণ

ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন রিসার্চ বাংলাদেশ (আইএএমসিআর) ও ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) মিডিয়া স্টাডিজ এন্ড জার্নালিজম বিভাগের যৌথ আয়োজনে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হয়েছে ঢাকা মিডিয়া সামিট ২০২৩।

যেখানে ১১টি দেশের মিডিয়া গবেষকদের মধ্যে অংশ নিয়েছেন চট্টগ্রামের পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা বিভাগের ৪ জন শিক্ষক-শিক্ষিকা। এ বছর সামিটের মূল প্রতিপাদ্য ছিল ‘রিশেপিং সিনেমা ন্যারেটিভস’। গত ১৩ ও ১৪ অক্টোবর দু দিনব্যাপী এই সামিট ঢাকায় ইউল্যাবের গবেষণা ভবন মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

আয়োজিত এই সামিটে ‘জহির রায়হানের নির্মিত চলচ্চিত্রের উপর নারীর উপস্থাপনা (Researching Women Identity in Jahir Raihan’s Production) নিয়ে গবেষণা উপস্থান করেন পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের সহকারী অধ্যাপক দিলরুবা আক্তার , প্রভাষক তাসলিমা আক্তার ইরিন এবং গবেষণা সহকারী হিসেবে ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস স্নাতকোত্তর শিক্ষার্থী মো. জাহিদ হোসেন। এছাড়া বাংলাদেশের চলচ্চিত্রের উপর দর্শকদের পছন্দের পরিবর্তন নিয়ে গবেষণাপত্র উপস্থান করেন একই বিভাগের সিনিয়র প্রভাষক প্রশান্ত কুমার শীল। ফরাসি ভাষা শিক্ষার্থীদের মধ্যে ফরাসি সিনেমা বাছাইয়ের ক্ষেত্রে প্রভাবক নিয়ে গবেষণা প্রবন্ধ প্রদান করেছেন প্রভাষক আকিব উল ওয়াদুদ আলম।

এছাড়া অনুষ্ঠানে ১১টি দেশের মোট ৫৮টি গবেষণাপত্র উপস্থাপন করা হয়। দুদিনব্যাপী এই সামিটে গবেষণাপত্র উপস্থাপনের পাশাপাশি স্মারক বক্তৃতা, কর্মশালা, গোলটেবিল বৈঠক, মতবিনিময় সভা, মাস্টারক্লাস এবং লেকচার সিরিজসহ ছিলো নানা আয়োজন।

চট্টগ্রামের পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের সহকারী অধ্যাপক দিলরুবা আক্তার বলেন, “চলচ্চিত্র বিভিন্ন সামাজিক সমস্যা এবং প্রতিকূলতাকে প্রতিরোধের বার্তা দেয় একইসাথে মানুষকে বিনোদিত করে। এই ধরনের সামিটে চলচ্চিত্র গবেষক এবং চলচ্চিত্র নির্মাণে জড়িত ব্যক্তিদের ভাব বিনিময় সম্ভব হয়, যা আমাদের চলচ্চিত্র শিল্পকে আরো পরিশীলিতভাবে আন্তর্জাতিক অঙ্গনে সুপরিচিত করতে সাহায্য করবে।”

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট