চট্টগ্রাম শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ফাইল ছবি

একাদশে ভর্তি শেষ হচ্ছে আজ, ক্লাস শুরু রবিবার

অনলাইন ডেস্ক

৫ অক্টোবর, ২০২৩ | ১২:১০ অপরাহ্ণ

একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শেষ হচ্ছে আজ বৃহস্পতিবার (৫ অক্টোবর)। তিন ধাপে আবেদন প্রক্রিয়া শেষে ভর্তি শুরু হয় গত ২৬ সেপ্টেম্বর। আগামী ৮ অক্টোবর থেকে ক্লাস শুরু হবে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সূত্র জানায়, প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ধাপে কলেজে ভর্তির জন্য নির্বাচিত হন ১২ লাখ ৯০ হাজার শিক্ষার্থী। তাদের ৫ অক্টোবরের মধ্যে নির্ধারিত কলেজে গিয়ে ভর্তির আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে বলা হয়।

অন্যদিকে তিন ধাপে আবেদন শেষেও ১২ হাজার ৫৯৩ জন শিক্ষার্থী ভর্তির জন্য কোনো কলেজ পাননি। তাদের মধ্যে জিপিএ-৫ পাওয়া ৬৬২ জনও রয়েছেন।

জানা গেছে, ঢাকা মহানগরের এমপিওভুক্ত বাংলা ও ইংরেজি উভয় মাধ্যমের কলেজে ভর্তি ফি ৫ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। নন-এমপিও কিংবা আংশিক এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানে বাংলা মাধ্যমে ৭ হাজার ৫০০ এবং ইংরেজি ভার্সনে ফি ৮ হাজার ৫০০ টাকা।

ঢাকার বাইরের মহানগরীতে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে বাংলা ও ইংরেজি ভার্সনে ফি ৩ হাজার টাকা। জেলা পর্যায়ে ফি ২ হাজার টাকা। উপজেলা বা মফস্বলে এ ফি ১ হাজার ৫০০ টাকা।

ঢাকার বাইরের মহানগরীতে নন-এমপিও বা আংশিক এমপিওভুক্ত কলেজে বাংলা ভার্সনে ফি ৫ হাজার টাকা। ইংরেজি ভার্সনে ৬ হাজার টাকা। জেলা পর্যায়ে বাংলায় ৩ হাজার এবং ইংরেজি ভার্সনে ৪ হাজার টাকা। উপজেলা বা মফস্বলে বাংলা ২ হাজার ৫০০ এবং ইংরেজি ভার্সনে ৩ হাজার টাকা।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট