চট্টগ্রাম মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

৫ সেপ্টেম্বর, ২০১৯ | ৭:১১ পিএম

নিজস্ব প্রতিবেদক

২০২১ সাল থেকে বাতিল হচ্ছে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা

প্রাথমিক শিক্ষা ব্যবস্থায় তৃতীয় শ্রেণি পর্যন্ত প্রথাগত পরীক্ষা থাকবে না ২০২১ সাল থেকে। ধারাবাহিকভাবে শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের মূল্যায়ন হবে। আগামী বছর থেকে প্রথম পর্যায়ে দেশের ১০০টি বিদ্যালয়ে পাইলটিং হিসেবে এ কার্যক্রম শুরু করা হবে। মাসিক ক্লাস পরীক্ষার মাধ্যমে এসব বিদ্যালয়ে মূল্যায়ন করে প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত উত্তীর্ণ করা হবে। তবে বার্ষিক পরীক্ষা আয়োজন করা হবে চতুর্থ শ্রেণি থেকে। দেশে বর্তমানে সাক্ষরতার হার ৭৩ দশমিক ৯ শতাংশ, যা ২০০৫ সালে ছিল ৫৩ দশমিক ৫ শতাংশ।

আজ বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) সচিবালয়ে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন এবং প্রাথমিক ও গণশিক্ষাসচিব আকরাম-আল হোসেন এসব কথা জানান। এ বছর আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন করা হবে রবিবার (৮ সেপ্টেম্বর)।

গণশিক্ষাসচিব আকরাম-আল হোসেন বলেন, প্রাথমিকে নতুন শিক্ষাক্রম শুরু হবে ২০২১ সাল থেকে। তার আগে পরীক্ষামূলকভাবে দেখা হবে আগামী বছর ১০০টি স্কুলে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা না নেয়ার বিষয়টি। পরের বছর ২০২১ সাল থেকে পুরোপুরি তুলে দেয়া হবে সারা দেশে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা।

সচিব আরো বলেন, দেশে কিন্ডারগার্টেন গড়ে উঠেছে ব্যাঙের ছাতার মতো। এসব চিহ্নিত করা হচ্ছে। কিন্ডারগার্টেনগুলোকে আইনের আওতায় আনতে তালিকা তৈরি করা হচ্ছে। এ জন্য কাজ করছে ৮টি টাস্কফোর্স টিম। যারা নিবন্ধনের আওতায় আসবে তাদের শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য অনুমোদন দেয়া হবে। নিবন্ধন না থাকা প্রতিষ্ঠানসমূহের বিরুদ্ধে নেয়া হবে ব্যবস্থা।

পূর্বকোণ/রাশেদ

The Post Viewed By: 271 People