চট্টগ্রাম বুধবার, ২৪ জুলাই, ২০২৪

সর্বশেষ:

মেধাবীদের জন্য চার বৃত্তি

অনলাইন ডেস্ক

২৮ আগস্ট, ২০২৩ | ৭:৩৮ অপরাহ্ণ

অস্ট্রেলিয়ার ডেকিন বিশ্ববিদ্যালয়: ডেকিন বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু ১৯৭৪ সালে। বিশ্ববিদ্যালয়টি ৪০০টি বৃত্তি দেবে। উপবৃত্তি, সম্পূর্ণ টিউশন ফি মুক্ত, চিকিৎসা তহবিল (অসুস্থতাজনিত ছুটির বেতন দেওয়া), বিদেশি শিক্ষার্থীদের স্বাস্থ্যসেবা ও বিমান ভাড়া মিলবে এ বৃত্তি পেলে।

ডেকিন বিশ্ববিদ্যালয় কয়েকটি বিষয়ে বৃত্তি দিয়ে থাকে। ফ্যাকাল্টি অব আর্টস অ্যান্ড এডুকেশন, ফ্যাকাল্টি অব সায়েন্স, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বিল্ট এনভায়রনমেন্ট ও ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার্স ম্যাটেরিয়ালস। এসব বিষয়ে সারা বছর আবেদন করা যায়। এইচডিআর স্কলারশিপ-রিসার্চ ট্রেনিং প্রোগ্রাম স্কলারশিপ (আরটিপি)।ডেকিন ইউনিভার্সিটি পোস্টগ্র্যাজুয়েট রিসার্চ স্কলারশিপ (ডিইউপিআর)। এই দুই স্কলারশিপের মধ্য আরটিপি স্কলারশিপের অর্থ দেয় অস্ট্রেলিয়া সরকার। আর ডিইউপিআর স্কলারশিপ দেয় ডেকিন বিশ্ববিদ্যালয়। এই দুই বৃত্তির জন্য অস্ট্রেলিয়ার স্থানীয় শিক্ষার্থী এবং বিদেশি শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

বৃত্তির বিস্তারিত তথ্য https://www.deakin.edu.au/study/fees-and-scholarships/scholarships/find-a-scholarship/rtp-and-duprs

যুক্তরাষ্ট্রের সিমন বিশ্ববিদ্যালয়: যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসে অবস্থিত সিমন ইউনিভার্সিটি। এ বিশ্ববিদ্যালয়টি বিনা খরচে বিদেশিদের পড়াশোনার সুযোগ করে দিচ্ছে।

২০২৩-২৪ শিক্ষাবর্ষে কোটজেন স্কলারশিপের জন্য আবেদন করা যাবে এ বছরের শেষ দিন পর্যন্ত (৩১ ডিসেম্বর)। কোর্স ফি, থাকা-খাওয়া, যাতায়াতসহ প্রয়োজনীয় সব খরচ মিলবে এ বৃত্তি পেলে। এ ছাড়া যুক্তরাষ্ট্রের বাইরে অন্যান্য দেশে অধ্যয়ন, গবেষণার জন্য ৩ হাজার ডলার পাওয়া যাবে।

আবেদনের যোগ্যতা যে কোনো দেশের শিক্ষার্থীরা এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। শিক্ষার্থীদের ইংরেজি ভাষায় দক্ষতার প্রমাণ দিতে হবে। ইংরেজি ছাড়া অন্য ভাষাভাষী শিক্ষার্থীদের জন্য টোফেল, আইইএলটিস, স্যাট বা এসিটি স্কোর হলেও চলবে। এসিটি স্কোর ২৮ ও স্যাট স্কোর ১৩০০-এর বেশি থাকতে হবে। প্রার্থীর জিপিএ কমপক্ষে ৩ দশমিক ৩ থাকতে হবে। শিক্ষার্থীদের শিক্ষাগত যোগত্যার সনদ দেখাতে হবে। সব ডকুমেন্ট ‘কোটজেন অ্যাপ্লিকেশন’ উল্লেখ করে পিডিএফ বা ওয়ার্ড ফরম্যাটে পাঠাতে হবে। বৃত্তির জন্য দুটি প্রবন্ধসহ জীবনবৃত্তান্ত, বিভিন্ন কার্যক্রমের অভিজ্ঞতা এই ই-মেইলে ([email protected].) পাঠাতে হবে

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে বৃত্তি: যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয় বিদেশি শিক্ষার্থীদের বৃত্তি দেবে। বৃত্তির নাম ‘গেটস কেমব্রিজ স্কলারশিপ’। বিনামূল্যে পিএইচডি, এমএলিট বা এক বছরের স্নাতকোত্তর প্রোগ্রামে অধ্যয়নের সুযোগ মিলবে এ বৃত্তি পেলে। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। এ বৃত্তির আবেদন শুরু হবে আগামী ৪ সেপ্টেম্বর থেকে। ‘গেটস কেমব্রিজ স্কলারশিপ’ প্রোগ্রামে আবেদন করা যাবে ১১ অক্টোবর পর্যন্ত।

যুক্তরাজ্যের গেটস কেমব্রিজ ইউনিভার্সিটি স্কলারশিপ ২০০০ সালের অক্টোবরে যাত্রা শুরু করে। মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রতিষ্ঠাতা বিল গেটস এবং তাঁর স্ত্রী মেলিন্ডা গেটস ‘বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’ নামের একটি ফাউন্ডেশন করেন। সেখান থেকে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়কে ২২০ মিলিয়ন মার্কিন ডলার অনুদান দেওয়া হয়।

আবেদন প্রক্রিয়া: ‘গেটস কেমব্রিজ স্কলারশিপ’-এর জন্য অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করতে এবং বিস্তারিত জানতে https://www.gatescambridge.org/

সিঙ্গাপুরে পাঁচ বিশ্ববিদ্যালয়ে বৃত্তি: উচ্চশিক্ষায় বিদেশি শিক্ষার্থীদের বিভিন্ন ধরনের বৃত্তি দেয় সিঙ্গাপুর সরকার। এর মধ্যে অন্যতম একটি বৃত্তি ‘সিঙ্গাপুর ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট অ্যাওয়ার্ড’। সিঙ্গা নামের এই স্কলারশিপের আওতায় শিক্ষার্থীদের বিনামূল্যে পিএইচডি প্রোগ্রামে পড়ার সুযোগ আছে। বাংলাদেশসহ বিশ্বের যে কোনো দেশের শিক্ষার্থীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। সিঙ্গা অ্যাওয়ার্ডের আওতায় পাঁচটি বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান ও প্রকৌশল বিষয়ে পিএইচডি করতে পারবেন শিক্ষার্থীরা। পিএইচডি কোর্সের মেয়াদ সর্বোচ্চ চার বছর।

আবেদনের যোগ্যতাগুলো: ইংরেজি ভাষায় দক্ষ হতে হবে, স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে, একাডেমিক ফলাফল ভালো হতে হবে, আইএলটিএস/টোফেল/স্যাট ১ ও ২-এর ফলের সনদ (যদি থাকে) ভর্তির সময় বিশ্ববিদ্যালয়গুলো চাইতে পারে, রেফারেন্স লেটার দুটি।

আবেদনের বিস্তারিত: https://www.a-star.edu.sg/Scholarships/for-graduate-studies/singapore-international-graduate-award-singa

আবেদনের শেষ কবে: চলতি বছরের ১ ডিসেম্বর পর্যন্ত আবেদন করতে পারবেন আগ্রহীরা। সৌজন্য: সমকাল

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট