চট্টগ্রাম সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০২২

২১ সেপ্টেম্বর, ২০২২ | ১:২১ অপরাহ্ণ

আইইএলটিএস, টোয়েফল, স্যাট, বিবিএ (আইবিএ)-তে সাফল্য পেতে এক্সিকিউটিভ’স কেয়ার

বিদেশে উচ্চশিক্ষা গ্রহণ বর্তমানে অনেক শিক্ষার্থীর লালিত একটি স্বপ্ন। তবে সঠিক পরিকল্পনা এবং বাস্তব অভিজ্ঞতার সমন্বয়ে স্বপ্ন বাস্তবায়ন করা অসম্ভব কিছুই নয়। প্রতিবছর বাংলাদেশ থেকে অনেক শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য বিদেশে গমন করে থাকে। আর দিনদিন এই সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। বিদেশি দূতাবাসগুলোতে শিক্ষার্থীদের লম্বা লাইনই বলে দেয় বাংলাদেশের শিক্ষার্থীদের মাঝে বিদেশে উচ্চশিক্ষা গ্রহণের আগ্রহের কমতি নেই। তবে বিদেশে উচ্চশিক্ষা গ্রহণের জন্য প্রথমেই যে যোগ্যতাটুকু প্রয়োজন সেটি হলো ইংরেজিতে ভাষা জ্ঞান।
আর ইংরেজি ভাষায় দক্ষতার মূল ভিত রচিত হয় IELTS, TOEFL, SAT, GMAT, GRE কোর্স সমূহে নির্দিষ্ট মানের স্কোর অর্জনের মধ্য দিয়ে।শুধু মাত্র পাশ নয় এ ক্ষেত্রে বিশ্ব রেকর্ডও করছে আমাদের দেশের সন্তানরা!
আর চট্টগ্রামে এই সাফল্যের প্রাণকেন্দ্রটি হলো বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় ইংলিশ ল্যাংগুয়েজ সেন্টার Executive’s Care (EC)। বিশিষ্ট শিক্ষাবিদ মেহরাব মাসুক এম.বি.এ. (আই.বি.এ.) ২০০৩ সালে এর প্রতিষ্ঠা করেন। সেই হতে দেড় যুগ ধরে সততা এবং সুনাম অক্ষুণ্ন রেখে এগিয়ে চলেছে EC। লালখান বাজারস্থ চট্টগ্রাম ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট ভবনে প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠানটি বিশেষ শিখন পদ্ধতির সাহায্যে ইতোমধ্যেই সাফল্যের ধারাবাহিকতায় IELTS পরীক্ষা নিয়ন্ত্রণকারী IDP Australia মনোনীত IELTS TEST VENUE(BD 050 IDP) এবং চট্টগ্রামের একমাত্র TOEFL পরীক্ষাকেন্দ্র (STN20275A) হিসাবে স্বীকৃতি পেয়েছে । এখানে শীতাতপ নিয়ন্ত্রিত সীমিত আসনের প্রতিটি ক্লাসে ব্যবহার করা হচ্ছে Over Head projector, Multimedia projector, High Quality Cassette Recorder, Head phone I Surrounding Sound System|
আন্তর্জাতিক মানের শিক্ষাক্রম এবং দক্ষ শিক্ষক : কোর্স কারিকুলামকে অত্যন্ত আকর্ষণীয় এবং সহজভাবে উপস্থাপন করছেন খ্যাতিমান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকবৃন্দ এবং IELTS, TOEFL, SAT, GMAT, GRE টেষ্টে সর্বোচ্চ স্কোরপ্রাপ্ত প্রশিক্ষকবৃন্দ। কোর্স কারিকুলাম ডিজাইনার এবং কোয়ালিটি এনালাইজর রূপে রয়েছেন একাডেমিক এডভাইজর প্রফেসর অজয় কিশোর হোড়। লিসনিং, স্পিকিং এবং প্রেজেন্টশনের তত্ত্বাবধানও করছেন তিনি।
প্রতিষ্ঠানের কর্ণধার ২০ বছরেরও অধিককাল ধরে ইংরেজী ভাষা কোর্সের সকল শাখায় কিংবদন্তি শিক্ষকে পরিণত হওয়া মাসুক স্যার বলেন, “সুশৃংখল ও আকর্ষণীয় পাঠপরিকল্পনার মাধ্যমে Listening, Reading, Writing এবং Speaking এই চারটি মড্যুল এবং ফোনেটিকস এবং ফোনোলজীর উপর আধুনিক কোর্স মেট্যারিয়াল ও মেথডের কারণে শিক্ষার্থীদের ইংরেজী দক্ষতায় আমূল পরিবর্তন এসেছে। পাশাপাশি ডিজিটাল প্রযুক্তির ব্যবহার ভোকাব্যুলারি ও গ্রামার শিখন পদ্ধতিকে করেছে সহজ ও আনন্দময়। এ কারণেই IELTS, TOEFL, SAT, GMAT, GRE পরীক্ষায় আমাদের ছাত্রছাত্রীদের স্কোর ক্রমেই বেড়ে চলেছে। আমাদের শিক্ষার্থী সাদ, রুবাইনা, নাতিজা ও অভিন্নুর IELTS এ ব্যান্ড স্কোর-৯, ইশমাম চৌধুরীর ব্যান্ড স্কোর-৮(২০১৭), রাশেদ হাসানের GMAT স্কোর ৮০০ এর মধ্যে ৭৩০, আহসানের GRE স্কোর ৩৪০ এর মধ্যে ৩১৬, আমিরার TOEFL স্কোর ১২০ এর মধ্যে ১১৪, ইউসুফের SAT স্কোর ২৪০০ এর মধ্যে ২২৬০ এবং নাজিয়ার ১৬০০ এর মধ্যে ১৫০০ প্রাপ্তি তারই প্রমাণ।
IELTS : IELTS Test এর ৪টি Module রয়েছে। Listening, Reading, Writing এবং Speaking। এর প্রত্যেকটিতে শিক্ষার্থীদের Skill Development এর পাশাপাশি তাদের অভীষ্ট স্কোর অর্জনের কৌশলগুলো হাতে কলমে শিখিয়ে দেন নিজ নিজ মড্যুলে ১০ বছরের অভিজ্ঞ শিক্ষকগণ। Listening Module-এ ছাত্রদের Listening Skill এবং Vocabulary development এর উপর জোর দেয়া হয়। Reading Module–এ Passage পড়ে তা থেকে Answer করার Technique শিখিয়ে, English Vocabulary এবং Grammatical usage উন্নত করে শিক্ষার্থীদের ভিত মজবুত করে দেয়া হয়।সর্বোপরি ৩০টি Model Test এবং Overall Class এর মাধ্যমে ছাত্র/ছাত্রীরা হয়ে উঠে Exam. এর জন্য প্রস্তুত। Writing Module-G Basic Writing Skill Ges Structure এর উপর Lesson and Practice দেয়া হয়। বিভিন্ন Writings, Question discussion, Solve & Correction করা হয়। ফলে শিক্ষার্থীরা প্রত্যয়ের সাথে তাদের স্কোর তুলে নিতে সক্ষম হয়। Speaking Module -G 1. Basic, 2. Developing 3. Advance এই তিনটি কোর্সের মাধ্যমে ছাত্রছাত্রীদের Pronunciation, Fluency, Grammar & Conceptual base গড়ে তোলা হয়।
SAT : বিশ্বের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়সমূহে স্নাতক পর্যায়ে ভর্তি হতে বা স্কলারশীপ পেতে Scholastic Aptitude Test( SAT) এর কোন বিকল্প নেই। এ-লেভেল, হাইস্কুল ডিপ্লোমা বা এইচএসসি উত্তীর্ণ ছাত্রছাত্রীরা ঐসব বিশ্ববিদ্যালয়ে ভর্তির পূর্ব শর্তরুপে এই পরীক্ষা দিয়ে থাকে। এতে ৫টি সেকশন থাকে- Language Reading, Language Writing, Reading Test, Writing & Language Test, Math Test with Calculator এবং Math Test without Calculator বর্তমান SAT পরীক্ষায় মাইনাস মার্কিং নেই।
GRE : স্নাতক লেভেল সমাপনের পর উন্নত বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোতে পোস্ট গ্রাজুয়েট কোর্সে ভর্তি হতে বা স্কলারশীপ পেতে Graduate Recording Test (GRE) উত্তীর্ণ হতে হয়। ব্যবসায় শিক্ষা ছাড়া সব বিষয়ের জন্য এই টেস্ট বাধ্যতামূলক। GRE -তে ৬টি সেকশন। Writing Section ২টি, Quantitative Reasoning ২টি, Verbal Reasoning ২টি । এক্ষেত্রে পরীক্ষার শুরুতেই থাকে Writing Module যাতে Analysis of Issue & Analysis of Argument নামক দুটি টপিক থাকে। প্রতিটি সেকশনের জন্য সময় থাকে ৩০মিনিট। Quantitative Reasoning -এ ১০টি MCQ প্রশ্ন এবং ১০টি Comparison Quantitative Reasoning প্রশ্ন থাকে। এগুলো আমাদের দেশের মাধ্যমিক পর্যায়ের গণিত ধারণা থেকে উত্তর করা সম্ভব। এখানেও প্রতিটি সেকশনের জন্য সময় থাকে ৩০মিনিট। Verbal Reasoning –G 4 ধরণের প্রশ্ন থাকে। Verbal Reasoning –এ ৪ ধরণের প্রশ্ন থাকে। Reading Comprehension, Sentence Equivalence, Sentence Completion Words in context । এই সব মিলে ২০টি প্রশ্নের উত্তর করতে হয়। সময় ৩০মিনিট। এ বছরে আমাদের শিক্ষার্থীরা (২৬০-৩৪০) স্কেলে (২৯৬-৩২৮) স্কোর করেছে।
GMAT : স্নাতক ডিগ্রী অর্জনের পর ব্যবসায় শিক্ষায় পোস্ট গ্র্যাজুয়েট কোর্সে ভর্তি হতে Graduate Management Admission Test পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়।এতে ৪টি মড্যুল -Analytical Writing, Quantitative Section, Verbal Section এবং Integrated Reasoning Section । GMAT স্কোর প্রধানত- কোয়ানটিটেটিভ সেকশন ও ভার্বাল সেকশন এর স্কোর হতে নির্ণীত হয়। (২০০-৮০০) এর স্কোর লেভেলে EC শিক্ষার্থীরা ( ৫০০-৭৩০) স্কোর করেছে।

BBA, MBA (IBA)& MBM (BIBM)PREPARATORY COURSE : HSC বা সমপর্যায়ের পরীক্ষা সমাপ্তির পর অনেকেরই স্বপ্ন থাকে ব্যবসায় প্রশাসন বিষয়ে পড়াশোনা করার। IBA এর BBA,MBA ডিগ্রি বাংলাদেশের সবচেয়ে সম্মানজনক ডিগ্রিগুলোর মধ্যে একটি। আর BIBM-এ MBM পড়ার সুযোগ পেলে ব্যাংকার হওয়ার পথে আর তেমন কোন বাধাই থাকেনা। এই স্বপ্নপূরণের পথে প্রস্তুতির সম্পূর্ণ গাইডলাইন নিয়ে সাজানো হয়েছে একটি বিশেষ প্রিপারেটরী কোর্স। এই কোর্স ৪ টি ধাপে বিভক্ত। Vocabulary, Language & Communication, Analytical Ability এবং Module Writing। IBA ভর্তি পরীক্ষার সাফল্য পেতে প্রধানত: প্রয়োজন কিছু কৌশল। শেখানো হয় Rapid Solution Of Maths, Critical Reasoning Questions, GRE Puzzle Solve ইত্যাদি। সমাধান করে দেয়া হয় বিগত পরীক্ষায় আসা প্রশ্নগুলোর সমাধান। ৩ মাসের এই কোর্সে থাকছে ৪০টি ক্লাস এবং ১০ টি মডেল টেষ্ট।ক্লাস নিচ্ছেন আইবিএ গ্র্যাজুয়েট শিক্ষক আনোয়ারুল কবীর এবং মেহরাব মাসুক।
বিস্তারিত জানতে ইঞ্জিনিয়ারস ইনস্টিটিউট (৩য় তলা), লালখান বাজার এবং ০১৮১৯-২৯৭৮৬৮ নম্বরে যোগাযোগ করা যাবে। লগ ইন করতে পারেন www.facebook.com/executivescare.ctg এই ঠিকানায়।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট