চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২০ জুন, ২০২৪

সর্বশেষ:

পটিয়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

১০ মে, ২০১৯ | ১২:৪৬ পূর্বাহ্ণ

পটিয়ায় উপজেলার জঙ্গলখাইন ইউনিয়নে পুকুরে ডুবে আলবি নামের ২২ মাস বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। আজ বৃহস্পতিবার (৯ মে) সকালের দিকে ইউনিয়নের এয়াকুদণ্ডী এলাকায় এ দুর্ঘটনা ঘটনা ঘটে। এ ঘটনায় পুরো গ্রামে শোকের ছায়া নেমে এসেছে।

স্থানীয় সূত্রে জানা যায়, আলবি বৃহস্পতিবার সকালে পরিবারের লোকজনের সাথে খেলছিল। পরিবারের লোকজন অসতর্ক হয়ে পড়ায় আলবি পাশের পুকুরের দিকে চলে যায়। পরে তাকে দেখতে না পেয়ে তার পরিবারের লোকজন খোঁজাখুঁজি শুরু করে। একপর্যায়ে শিশুটিকে পুকুরে ভাসমান অবস্থায় দেখে। সেখান থেকে তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক আলবিকে মৃত ঘোষণা করেন। সেখান থেকে পরিবারের লোকজন শিশুটিকে উদ্ধার করে নিয়ে হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক শিশুটিকে মৃত ঘোষণা করেন।

গবেষণাধর্মী প্রতিষ্ঠান বিএইচআইএ’র প্রতিবেদন অনুযায়ী,  বাংলাদেশে অন্য যেকোনো কারণে মৃত্যুর চেয়ে পানিতে ডুবে শিশুমৃত্যুর হার সবচেয়ে বেশি। পরিসংখ্যান আরো বলছে, প্রতি ৩০ মিনিটে একটি শিশু পানিতে ডুবে মারা যায়। দিন শেষে মৃত শিশুর সংখ্যা দাঁড়ায় কমপক্ষে ৫০। এতে আরও বলা হয়, প্রতিবছর ১ থেকে ১৭ বছর বয়সী কমপক্ষে ১৮ হাজার শিশু মারা যায় কেবল পানিতে ডুবে। আর মারা যাওয়া বেশির ভাগ শিশুর বয়স ১০ মাস থেকে দুই বছরের মধ্যে। এসব শিশু মূলত পরিবারের তত্ত্বাবধানের অভাবে বেশি মারা যায়। সাধারণত এপ্রিল থেকে সেপ্টেম্বরে দুর্ঘটনার সংখ্যা অনেক বেড়ে যায়।

 

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট