চট্টগ্রাম মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪

সর্বশেষ:

চট্টগ্রামে পাসের হার পাঁচ বছরে সর্বনিম্ন, বেড়েছে জিপিএ-৫

নিজস্ব প্রতিবেদক

১৫ অক্টোবর, ২০২৪ | ১:১১ অপরাহ্ণ

এইচএসসির ঘোষিত ফলাফলে চট্টগ্রাম শিক্ষা বোর্ডে পাসের হার এবার গত ৫ বছরের তুলনায় সবচেয়ে কম। এ বছর পাসের হার ৭০ দশমিক ৩২ শতাংশ।

 

এর আগে ২০২৩ সালে ৭৪ দশমিক ৪৫ শতাংশ, ২০২২ সালে ৮০ দশমিক ৫০ শতাংশ, ২০২১ সালে ৮৯ দশমিক ৩৯ শতাংশ এবং ২০২০ সালে অটোপাস পদ্ধতিতে শতভাগ পাসের হার ছিল।

 

তবে পাসের হার কমলেও আগের বছরের তুলনায় বেড়েছে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা। এবার জিপি-৫ পেয়েছে ১০ হাজার ২৬৯ শিক্ষার্থী। ২০২৩ সালে পেয়েছিল ৬ হাজার ৩৩৯ শিক্ষার্থী।

 

মঙ্গলবার (১৫ অক্টোবর) সকাল ১১টার দিকে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এ এম এম মুজিবুর রহমান এ ফলাফল ঘোষণা করেন।

 

ঘোষিত ফলাফলে দেখা যায়, চট্টগ্রামে এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৬ হাজার ২৯৮ জন। এর মধ্যে উপস্থিত ছিল ১ লাখ ৫ হাজার ৪১৬ শিক্ষার্থী। উপস্থিত ছাত্রের সংখ্যা ৪৮ হাজার ৮৩ এবং ছাত্রদের পাসের হার ৬৭ দশমিক ৭২ শতাংশ। উপস্থিত ছাত্রীর সংখ্যা ৫৭ হাজার ৩৩৩ এবং ছাত্রীদের পাসের হার ৭২ দশমিক ৪৯ শতাংশ। মোট ৪ হাজার ৫১০ ছাত্র ও ৫ হাজার ৭৪৯ ছাত্রী জিপিএ-৫ পেয়েছে।

 

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের আওতাধীন ২৮২ কলেজের শিক্ষার্থীরা ১১৫টি কেন্দ্রে এবার পরীক্ষায় অংশ নেয়। ১৩টি কলেজের শতভাগ শিক্ষার্থী পাস করেছেন। গতবার এ সংখ্যা ছিল ১২টি। একজনও পাস করেনি এমন কলেজ পাঁচটি; গতবার এ সংখ্যা ছিল তিনটি। ২২ জন শিক্ষার্থীর ফলাফল স্থগিত করা হয়েছে।

 

তিন পার্বত্য জেলার মধ্যে ফলাফলে রাঙামাটি এগিয়ে রয়েছে। জেলায় পাসের হার ৬০ দশমিক ৩২ শতাংশ। এছাড়া খাগড়াছড়িতে পাসের হার ৫৯ দশমিক ৬৩ শতাংশ এবং বান্দরবানে ৫৯ দশমিক ৯০ শতাংশ। কক্সবাজারে এ বছর পাসের হার ছিল ৬৩ দশমিক ১৯ শতাংশ।

 

বিভাগভিত্তিক ফলাফলে এ বছর এগিয়ে আছে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। এবার বিজ্ঞান বিভাগে পাসের হার ৯১ দশমিক ৩৩ শতাংশ, মানবিকে পাসের হার ৫৭ দশমিক ১১ এবং ব্যবসায় শিক্ষা বিভাগের পাসের হার ৭৩ দশমিক ৫২ শতাংশ।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট