চট্টগ্রাম শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪

চট্টগ্রাম বন্দরে ফের তেলবাহী ট্যাংকারে বিস্ফোরণ-আগুন, নিখোঁজ ৭

নিজস্ব প্রতিবেদক

৫ অক্টোবর, ২০২৪ | ৯:০০ পূর্বাহ্ণ

তিন দিনের মাথায় ফের আগুন লেগেছে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের অয়েল ট্যাংকারবাহী আরেক জাহাজ বাংলার সৌরভে। গতরাত ১২টা ৪০ মিনিটে ভয়াবহ বিস্ফোরণ ঘটিয়ে আগুন লাগে। এসময় জাহাজে ৫০ জন নাবিক ছিল। আগুন লাগার পার চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, নৌ বাহিনী, কোস্টগার্ড, ফায়ার সার্ভিসসহ বিভিন্ন উদ্ধারকারী দল উদ্ধার কার্যক্রম শুরু করে। এতে ৪৩ জনকে উদ্ধার করা গেলেও এখনো সাত জন নিখোঁজ রয়েছে বলে চট্টগ্রাম বন্দর সূত্রে জানা যায়। 
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের নিয়ন্ত্রণ কক্ষের মোহাম্মদ আজহার বলেন, চট্টগ্রাম বন্দরের বহি:নোঙ্গরে থাকা বাংলাদেশ শিপিং কর্পোরেশনের জাহাজ এমটি সৌরভে আগুন লাগে। এখনো জাহাজে আগুন জ্বলছে। বন্দরের কাণ্ডারি ৩, ৪, ৮, ১০ উদ্ধার অভিযানে অংশ নিয়েছে। এছাড়া কোস্ট গার্ড ও নৌ বাহিনীও কাজ করছে। 
এ পর্যন্ত কত জনকে উদ্ধার করা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, জাহাজে থাকা ৫০ জন নাবিকের মধ্যে ৪৩ জনকে উদ্ধার করা গেছে। বাকি ৭ জন এখনো নিখোঁজ রয়েছে। সাগরে জোয়ার থাকায় তাদের খুঁজে বের করতে সমস্যা হচ্ছে।
এর আগে গত সোমবার চট্টগ্রাম বন্দরের ডলফিন জেটিতে থাকা বাংলাদেশ শিপিং কর্পোরেশনের অপর জাহাজ এমটি বাংলার জ্যোতিতে বিস্ফোরণ ও অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এতে তিনজনের প্রাণহানি ঘটে। ১১ হাজার ৭০০ টন তেল নিয়ে জাহাজটি জেটিতে অপেক্ষা করছিল। আর এবার প্রায় ১৫ হাজার টন তেল নিয়ে কুতুবদিয়ায় থাকা মাদার ভেসেল (বড় জাহাজ) থেকে তেল নিয়ে বাংলার সৌরভ চট্টগ্রাম বন্দরের বহি:নোঙ্গরে অপেক্ষা করছিল। এখন এটিও বিস্ফোরিত হলো। এর আগেই একই জাহাজ ২০০৬ সালে বিস্ফোরণ হয়ে পুরো জাহাজ পুড়ে গিয়েছিল। পরে এটি মেরামত করে তেল পরিবহনের কাজে ব্যবহার করে আসছিল বিএসসি। জাহাজটি ৩৭ বছরের পুরনো। 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট