চট্টগ্রাম রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪

আড়াই মাসেও হল না চট্টগ্রাম নগর বিএনপির পূর্ণাঙ্গ কমিটি

মোহাম্মদ আলী

২৯ সেপ্টেম্বর, ২০২৪ | ১০:৫২ পূর্বাহ্ণ

আড়াই মাসেও হলো না নগর বিএনপির পূর্ণাঙ্গ কমিটি। গত ৭ জুলাই নগর বিএনপি নেতা এরশাদ উল্লাহকে আহ্বায়ক ও নগর ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক নাজিমুর রহমানকে সদস্য সচিব করে চট্টগ্রাম মহানগর বিএনপির দুই সদস্যের আংশিক আহ্বায়ক কমিটি ঘোষণা করে কেন্দ্র। এর আগে ১৩ জুন চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত করা হয়েছিল। সর্বশেষ ২০২০ সালের ২৩ ডিসেম্বর ডা. শাহাদাত হোসেনকে আহŸায়ক ও আবুল হাশেম বক্করকে সদস্য সচিব করে ৩৯ সদস্যের চট্টগ্রাম মহানগর কমিটি গঠন করা হয়েছিল।

 

নগর বিএনপির পূর্ণাঙ্গ কমিটিতে অন্তর্ভুক্তি হতে গত আড়াই মাস ধরে জোর প্রচেষ্টা চালিয়েছেন দলের নেতারা। তারা নগর ও কেন্দ্রীয় নেতাদের আনুকূল্য পেতে নানাভাবে তদবির করে গেছেন। তবে ৫১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটিতে কাদের নাম চূড়ান্ত হয়েছে, তা এখনো অনিশ্চিত। নগর বিএনপি নেতারাও দলের শৃঙ্খলার স্বার্থে কোন মন্তব্য করছেন না। তবে একটি সূত্র নিশ্চিত করেছে, আগামী কিছু দিনের মধ্যে নগর বিএনপির পূর্ণাঙ্গ আহ্বায়ক কমিটি ঘোষণা করা হবে। এ নিয়ে টেনশনে আছেন পদ প্রত্যাশী নেতারা।

 

এ প্রসঙ্গে জানতে চাইলে নগর বিএনপির আহ্বায়ক এরশাদ উল্লাহ দৈনিক পূর্বকোণকে বলেন, ‘নগর বিএনপির পূর্ণাঙ্গ কমিটি হবে ৫১ সদস্যের। ইতোমধ্যে পূর্ণাঙ্গ কমিটির একটি তালিকা করে কেন্দ্রে জমা দিয়েছি। কেন্দ্র থেকে এটি সহসা অনুমোদন পাব বলে আশা করছি।’বিএনপির চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম দৈনিক পূর্বকোণকে বলেন, ‘নগর বিএনপির পূর্ণাঙ্গ আহ্বায়ক কমিটি গঠন প্রক্রিয়াধীন রয়েছে।’

 

বিএনপি সূত্র জানায়, বিগত আওয়ামী লীগ সরকারের আমলে ২০০৯ সালের ২০ ডিসেম্বর আমীর খসরু মাহমুদ চৌধুরীকে সভাপতি ও ডা. শাহাদাত হোসেনকে সাধারণ সম্পাদক করে নগর বিএনপির কমিটি ঘোষণা করে কেন্দ্র। এ দুইজনের নেতৃত্বে কয়েক বছর মহানগরে দলের কার্যক্রম চলার পর কিছু দিনের জন্য নগরের এ কমিটি ভেঙ্গে দেওয়া হয়। তখন সৈয়দ ওয়াহিদুল আলমকে আহ্বায়ক করে নতুন একটি কমিটি ঘোষণা দেওয়া হয়। এরপর ২০১৬ সালের ৬ আগস্ট ডা. শাহাদাত হোসেনকে সভাপতি ও নগর যুবদলের সাবেক সভাপতি আবুল হাশেম বক্করকে সাধারণ সম্পাদক করে সংক্ষিপ্ত একটি কমিটি ঘোষণা করা হয়।

 

 

পরবর্তীতে ২০১৭ সালের ১০ জুলাই ২৭৫ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করে কেন্দ্র। এরপর ২০২০ সালের ২৩ ডিসেম্বর পুনরায় চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। ৩৯ সদস্যের এ কমিটিতে ডা. শাহাদাত হোসেনকে আহ্বায়ক ও সাবেক সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্করকে সদস্য সচিব করা হয়েছিল। দীর্ঘদিন ধরে এ কমিটি দলের কার্যক্রম পরিচালনা করে। এরপর ২০২৪ সালের ১৩ জুন চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত করা হয়। এর ২৫ দিন পর দুই সদস্যের নগর বিএনপির কমিটি ঘোষণা করে কেন্দ্র। ওই কমিটির আহ্বায়ক হন নগর বিএনপি নেতা এরশাদ উল্লাহ এবং সদস্য সচিব হন নগর ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক নাজিমুর রহমান।

 

 

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট