চট্টগ্রাম শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

তৈরি পোশাক পণ্যের চালানগুলো ম্যানুয়ালি শুল্কায়ন চায় বিজিএমইএ

এসাইকুডা সফওয়্যারের ভোগান্তি

নিজস্ব প্রতিবেদক

২৭ সেপ্টেম্বর, ২০২৪ | ১:০৪ অপরাহ্ণ

আমদানি-রপ্তানি পণ্য চালানের শুল্কায়ন সফটওয়্যার এসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেম সম্প্রতি আপডেট দেওয়া পর থেকে শুরু হয়েছে নানা ভোগান্তি। পণ্য শুল্কায়ন, আমদানি-রপ্তানির আইজিএম বা ইজিএম দাখিল, পণ্য খালাসের পূর্বে চালান যাচাইকরণ ইত্যাদি কাজে ভোগান্তিতে পড়ছেন সংশ্লিষ্টরা। গত ২০ সেপ্টেম্বর রাত থেকেই এই সমস্যা দেখা দিয়েছে। ফলে পোশাক পণ্যের চালানগুলো ফেলে না রেখে রপ্তানি বাণিজ্যের স্বার্থে ম্যানুয়ালি শুল্কায়ন চান বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)।

 

 

এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যানকে চিঠি দিয়েছে বিজিএমইএর সভাপতি খন্দকার রফিকুল ইসলাম। এছাড়া দ্রুত এই সমস্যার সমাধানের জন্য চট্টগ্রাম কাস্টমস কমিশানারকে পৃথক চিঠি দিয়েছেন চট্টগ্রাম কাস্টমস এজেন্টস এসোসিয়েশন। বিজিএমইএ’র চিঠিতে উল্লেখ করা হয়- এসাইকুডা আপডেটের কারণে গত ২০ সেপ্টেম্বর থেকে অনলাইনের মাধ্যমে কাস্টম হাউসগুলোতে আমদানি-রপ্তানি কার্যক্রম দারুনভাবে বাধাগ্রস্ত হচ্ছে। এই পরিস্থিতি চলমান থাকলে দেশের রপ্তানি বাণিজ্যের কার্যক্রম স্থবির হয়ে পড়বে। যা দেশের এই ত্রান্তিকালে কোনভাবেই কাম্য নয়।

 

রপ্তানিমুখী তৈরি পোশাক খাত ফ্যাশন ও সময় নির্ভর একটি রপ্তানি বাণ্যিজ্য। এখানে লিড টাইম খুবই গুরুত্বপূর্ণ বিষয়। ক্রেতার নির্ধারিত লিড টাইমের মধ্যে পণ্য রপ্তানি করতে ব্যর্থ হলে রপ্তানি আদেশটির বিপরীতে প্রাপ্য বৈদেশিক মুদ্রা অর্জন সন্তব হয় না। কারণ ক্রেতার নির্ধারিত সময় বা চাহিদা অনুযায়ী কাঁচামাল আমদানিপূর্বক পণ্য তৈরি করে রপ্তানি করতে না পারলে উক্ত রপ্তানি আদেশের বিপরীতে ক্রেতা ডিসকাউন্ট দাবি করে থাকে, অনেক ক্ষেত্রে রপ্তানিকারক বিমানযোগে পণ্যচালান প্রেরণ করতে বাধ্য হয় যা খুবই ব্যয়বহুল, আবার অনেক ক্ষেত্রে ক্রেতা রপ্তানি আদেশটি বাতিল করে থাকে। বর্তমানে এসাইকুডার মাধ্যমে অনলাইন পদ্ধতিতে আমদানি-রপ্তানি সংক্রান্ত কার্যক্রম সম্পাদনে বিলম্বের কারণে চলমান রপ্তানি আদেশগুলো ঝুঁকির মধ্যে রয়েছে। কারণ চলমান সংকটের কারণে ক্রেতার নির্ধারিত সময়ে আমদানি পণ্য খালাস করা সম্ভব হচ্ছে না আবার অন্যদিকে রপ্তানি পণ্য চালানগুলো রপ্তানি করাও সম্ভব হচ্ছে না।

 

তাই দেশের রপ্তানি বাণিজ্যের গতি চলমান রাখা এবং চলমান রপ্তানি আদেশগুলো সুরক্ষিত রাখার লক্ষ্যে এসাইকুডা আপডেটের কারণে সৃষ্ট জটিলতায় অনলাইনের উপর নির্ভর না থেকে ম্যানুয়াল পদ্ধতিতে শুল্কায়ন কার্যক্রম সম্পাদনে সংশ্লিষ্ট কাস্টম হাউসগুলোকে জরুরি ভিত্তিতে নির্দেশনা দেওয়া প্রয়োজন।

 

 

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট