চট্টগ্রাম শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

এভারকেয়ার হসপিটাল চট্টগ্রামে চালু হলো বিশেষায়িত হার্ট ফেইলিউর ক্লিনিক

অনলাইন ডেস্ক

২০ সেপ্টেম্বর, ২০২৪ | ৫:৩৫ অপরাহ্ণ

দিন দিন বাড়ছে হৃদরোগ। অস্বাস্থ্যকর জীবন-যাপন, খাদ্যাভ্যাসসহ নানা কারণেই সৃষ্টি হচ্ছে হার্ট ফেইলিউর। এছাড়া উচ্চ রক্তচাপ রোগী যদি অনেকদিন চিকিৎসা নিয়মিত না করে এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে না রাখে অথবা হঠাৎ করে খুব দ্রুত রক্তচাপ অত্যাধিক বেড়ে গেলে হার্ট ফেইলিউর হতে পারে। হার্ট ফেউলিউর ও এক্ষেত্রে করণীয় বিষয়ে বিস্তারিত জানিয়েছেন এভারকেয়ার হসপিটাল চট্টগ্রামের হৃদরোগ বিশেষজ্ঞ প্রফেসর ডা. শেখ মোহাম্মদ হাছান মামুন।

এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম কেন হার্ট ফেইলিউর সংক্রান্ত বিশেষায়িত ক্লিনিক চালুর সিদ্ধান্ত নিলো এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, হৃদপিণ্ডের দুৰ্বলতা বা হার্ট ফেইলিউর বর্তমানে বাংলাদেশসহ বিশ্বব্যাপী একটি ক্রমবর্ধমান উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। আমরা হার্ট ফেইলিউর সংক্রান্ত রোগীদের ক্ষেত্রে একটি বিশেষায়িত চিকিৎসার কমতি লক্ষ্য করেছি। তাই আমরা উপযুক্ত চিকিত্সা সেবা নিশ্চিত করে এই অবস্থার সমাধান করতে চেয়েছিলাম। আমাদের লক্ষ্য রোগীদের জীবনযাত্রার মান উন্নত করা, যাতে এই সংক্রান্ত রোগীদেরকে হাসপাতালে কম ভর্তি হতে হয়।

নতুন এই বিশেষায়িত ক্লিনিক থেকে রোগীরা কি ধরনের সেবা পাবে এই বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এই বিশেষায়িত ক্লিনিক চট্টগ্রামের স্থানীয় সম্প্রদায়কে উন্নত ডায়াগনস্টিক পরীক্ষা সেবা, রোগীদের ব্যক্তিগত চিকিত্সা পরিকল্পনা ও রোগীকে সচেতন করতে শিক্ষামূলক কর্মসূচিসহ বিস্তৃত পরিষেবা সরবরাহ করবে। সার্বক্ষণিক চিকিৎসা সেবা নিশ্চিত করতে আমাদের রয়েছে কার্ডিয়াক রিহ্যাবিলিটেশন শাখা।

এই ক্লিনিকের মাধ্যমে চট্টগ্রামের রোগীদের কি কি উপকার হবে এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমরা বিশ্বাস করি, এই হার্ট ফেইলিউর ক্লিনিক চট্টগ্রামের জনগণকে বিশ্বমানের কার্ডিয়াক সেবা প্রদানের মাধ্যমে উল্লেখযোগ্যভাবে উপকৃত করবে। হার্ট ফেইলিউরের ক্ষেত্রে প্রাথমিক শনাক্তকরণ ও চিকিৎসা অত্যন্ত গুরুত্বপূর্ণ, এবং আমাদের ক্লিনিক ঠিক সেইসব দিকে মনোনিবেশ করবে। সর্বোপরি, আমাদের লক্ষ্য হার্টের এই অবস্থার সাথে যুক্ত অসুস্থতা ও মৃত্যুহার হ্রাস করা।

প্রশ্ন ছিলো হার্ট ফেইলিউর’এর প্রাথমিক লক্ষণগুলো কি কি এবং কখন চিকিত্সকের সহায়তা নেওয়া উচিত। এর জবাবে তিনি জানান, হার্ট ফেইলিউর’এর সাধারণ লক্ষণগুলোর মধ্যে শ্বাসকষ্ট, ক্লান্তি, পায়ের গোড়ালিগুলিতে ফোলাভাব ও দ্রুত বা অনিয়মিত হৃদস্পন্দন। আপনি যদি এই লক্ষণগুলির কোনটি অনুভব করেন তবে অতিদ্রুত কার্ডিওলজিস্টের সাথে পরামর্শ করা জরুরি।

হার্ট ফেইলিউর চিকিৎসা পরিচালনায় রোগী সচেতনতামূলক শিক্ষার ভূমিকা নিয়ে তিনি বলেন, রোগীকে সচেতনতা ও প্রাথমিকভাবে করণীয় শিক্ষা দেয়া হার্ট ফেইলিউর ক্লিনিক পরিচালনার মূল ভিত্তি। আমরা আমাদের রোগীদের তাদের অবস্থা, ওষুধ, জীবনযাত্রার পরিবর্তন এবং নিজ নিজ যত্ন সম্পর্কে প্রশিক্ষণমূলক ব্যাপক তথ্য সরবরাহ করব। সচেতনতামূলক প্রশিক্ষণ জ্ঞান বিতরণের মাধ্যমে রোগীরা তাদের নিজ নিজ রোগের চিকিত্সায় সক্রিয় ভূমিকা নিতে এবং তাদের সামগ্রিক সুস্থতা উন্নতি করতে এই হার্ট ফেইলিউর ক্লিনিক সহায়তা করবে বলে আমরা আশাবাদী।

ক্লিনিকের ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে তিনি বলেন, আমরা গবেষণা ও ক্লিনিকাল ট্রায়ালগুলিতে অংশ নেওয়া সহ ক্লিনিকের পরিষেবাগুলি প্রসারিত করার পরিকল্পনা করছি। আমাদের লক্ষ্য এই অঞ্চলে হার্ট ফেইলিউর সংক্রান্ত রোগের চিকিৎসার মাধ্যমে উল্লেখযোগ্য দৃষ্টান্ত স্থাপন করা।

এভারকেয়ার হসপিটাল চট্টগ্রামের হার্ট ফেইলিউর ক্লিনিক এই অঞ্চলের অন্যান্য কার্ডিয়াক কেয়ার ক্লিনিক থেকে যে কারনে আলাদা সে সম্পর্কে তিনি বলেন, এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম’এর হার্ট ফেইলিউর ক্লিনিক ব্যাপকভাবে রোগী-কেন্দ্রিক সেবা পদ্ধতির জন্য নিজেকে অন্যদের থেকে আলাদা করেছে। অন্যান্য অনেক সুবিধাসহ রয়েছেন একদল বিশেষজ্ঞ চিকিৎসক, যারা হার্ট ফেইলিউর সংক্রান্ত রোগীদের সেবাদানের বিষয়ে অভিজ্ঞ ও পারদর্শী। তারা আমাদের প্রতিটি রোগীর প্রয়োজনে বিশেষ যত্ন ও উপযুক্ত চিকিত্সা পরিকল্পনায় সহায়তা প্রদান করবেন। এছাড়া রোগীকে সচেতন করতে শিক্ষা কর্মসূচি ও কার্ডিয়াক পুনর্বাসনের উপর আমাদের আলাদা নজর থাকবে।

ক্লিনিকে হার্ট ফেইলিউর সংক্রান্ত রোগীদের ব্যবস্থাপনায় প্রযুক্তি ও অত্যাধুনিক সরঞ্জামের ভূমিকা নিয়ে তিনি জানান, হার্ট ফেইলিউর সংক্রান্ত চিকিৎসা পরিচালনায় প্রযুক্তির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। হার্টের কার্যকারিতা সঠিকভাবে মূল্যায়ন করতে আমরা সর্বাধুনিক ইকোকার্ডিওগ্রাম প্রযুক্তি, কার্ডিয়াক এমআরআই ও সিটি স্ক্যানের মতো উন্নত ডায়াগনস্টিক সরঞ্জাম ব্যবহার করছি। ইমপ্লান্টেবল ডিভাইস যেমন কার্ডিয়াক রিসিঙ্ক্রোনাইজেশন থেরাপি (সিআরটি) ও ইমপ্লান্টেবল কার্ডিওভার্টার-ডিফিব্রিলেটরও (আইসিডি) প্রয়োজনে ব্যবহার করা হয়। এছাড়া আমাদের টেলিমনিটরিং সিস্টেম, দূরবর্তী রোগীদের অবস্থা পর্যবেক্ষণ করতে ও প্রয়োজনে তাত্ক্ষণিকভাবে হস্তক্ষেপ করতে সক্ষম।

ক্লিনিকে প্রদত্ত কার্ডিয়াক পুনর্বাসন প্রোগ্রাম সম্পর্কে এবং রোগীরা এ প্রোগ্রাম থেকে কি ধরনের সুবিধা আশা করতে পারেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের কার্ডিয়াক পুনর্বাসন প্রোগ্রামটি হার্ট ফেইলিউর সংক্রান্ত রোগ নির্ণয়ের পর রোগীদের শারীরিক ও মানসিক সুস্থতা উন্নত করতে সহায়তা করার জন্য ডিজাইন করা হয়েছে। এর মধ্যে রয়েছে; ব্যায়াম, হার্টের স্বাস্থ্যকর জীবনধারা সম্পর্কিত শিক্ষা, ডায়েটরি কাউন্সেলিং ও স্ট্রেস ম্যানেজমেন্ট কৌশল। রোগীরা বর্ধিত স্ট্যামিনা, লক্ষণ হ্রাস, জীবনযাত্রার উন্নত মান এবং ভবিষ্যতে কার্ডিয়াক চিকিৎসায় কম ঝুঁকিসহ সংশ্লিষ্ট সকল প্রদত্ত সেবা পাওয়ার বিষয়ে আশা করতে পারে।

হার্ট ফেইলিউর রোগীদের ও তাদের পরিবারের উপর এর রোগের মনস্তাত্ত্বিক প্রভাবকে কিভাবে দেখছেন বলে প্রশ্ন করা হলে তিনি জানান, আমরা স্বীকার করি, হার্ট ফেইলিউর সংক্রান্ত রোগী ও তাদের পরিবার উভয়কেই মানসিক চাপ নিয়ে দিনযাপন করতে হয়। আমাদের ক্লিনিক কাউন্সেলিং ও সাপোর্ট গ্রুপ সহ মনস্তাত্ত্বিক সহায়তা পরিষেবা সরবরাহ করছে। আমরা বিশ্বাস করি, সামগ্রিক সুস্থতা ও চিকিত্সা পরিকল্পানার জন্য মনস্তাত্ত্বিক বা সংবেদনশীল দিকগুলো খেয়াল রাখা গুরুত্বপূর্ণ।

হার্ট ফেইলিইর সংক্রান্ত চিকিৎসার উন্নতি লক্ষ্যে ক্লিনিকটি অন্যান্য স্বাস্থ্যসেবা সরবরাহকারী সংস্থার সাথে সহযোগিতার পরিকল্পনা সম্পর্কে তিনি জানান, হার্ট ফেইলিউর চিকিৎসা সেবার পরিধি প্রসারিত করতে আমরা সক্রিয়ভাবে প্রাথমিকভাবে চিকিত্সক, অন্যান্য বিশেষজ্ঞ ও কমিউনিটি ভিত্তিক সংস্থাগুলোর সহযোগিতা চাইছি। একসাথে কাজ করে আমরা হৃদরোগের প্রাথমিক শনাক্তকরণের ক্ষেত্রে উন্নতি করতে পারি, রোগের পরের ধাপের চিকিৎসা সহজতর করতে পারি এবং স্থানীয় সম্প্রদায়ের মধ্যে হৃদরোগ সম্পর্কে সচেতনতা প্রচার করতে পারি।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট