চট্টগ্রাম সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৪

ভিসি গৌতম বুদ্ধের নিয়োগ বাতিলের দাবিতে ইউএসটিসিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

১৫ সেপ্টেম্বর, ২০২৪ | ১:৩৮ অপরাহ্ণ

বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (ইউএসটিসি) উপাচার্য হিসেবে নিয়োগ পাওয়া ড. গৌতম বুদ্ধ দাশের বিরুদ্ধে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা।

রবিবার (১৫ সেপ্টেম্বর) সকাল থেকে এই বিক্ষোভ শুরু হয়। এ সময় শিক্ষার্থীরা বিতর্কিত উপাচার্য গৌতম বুদ্ধ দাশের নিয়োগ বাতিল না হওয়া আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব ড. মো. ফরহাদ হোসেনের সই করা এক প্রজ্ঞাপনে গৌতম বুদ্ধ দাশকে চার বছরের জন্য ইউএসটিসির ভিসি হিসেবে নিয়োগ দেওয়া হয়। তবে শনিবার (১৪ সেপ্টেম্বর) পর্যন্ত এ পদে যোগদান করেননি বলে গৌতম বুদ্ধ দাশ নিজেই নিশ্চিত করেছেন।

এছাড়া তার নিয়োগ বাতিলের দাবিতে আন্দোলনের বিষয়ে মন্তব্য জানতে চাইলে তিনি অবগত নন বলে জানান।

জানা গেছে, ড. গৌতম ২০১৪ থেকে ২০২২ সাল পর্যন্ত টানা ৮ বছর চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) ভিসি ছিলেন। সাবেক শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ও তার বাবা এবিএম মহিউদ্দিন চৌধুরীর অত্যন্ত অনুগত ছিলেন তিনি। এ ছাড়া আরেক সাবেক শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির এলাকার হওয়ায় তারও আশীর্বাদপুষ্ট ছিলেন ড. গৌতম। ভিসি থাকাকালে গৌতমের বিরুদ্ধে নিয়োগ বাণিজ্য, টেন্ডার নিয়ন্ত্রণ ও স্বজনপ্রীতিসহ নানা দুর্নীতির অভিযোগ ছিল। দুর্নীতির টাকায় পদ-পদবি টিকিয়ে রাখা এবং নানা পুরস্কার কিনে নেওয়ার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট