চট্টগ্রাম সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

চলে গেল ফ্লাই দুবাইও

ইমাম হোসাইন রাজু

৭ সেপ্টেম্বর, ২০২৪ | ১২:১২ অপরাহ্ণ

এবার চট্টগ্রাম থেকে ফ্লাইট পরিচালনা কার্যক্রম বন্ধ করেছে সংযুক্ত আরব-আমিরাতের বিমান ফ্লাই দুবাই। গেল পহেলা সেপ্টেম্বর থেকে চট্টগ্রাম থেকে যাত্রী পরিবহন বন্ধ করেছে দুবাইভিত্তিক বিমান সংস্থা ফ্লাই দুবাইয়ের ফ্লাইট। এ নিয়ে গেল আট মাসের ব্যবধানে চট্টগ্রাম থেকে তিনটি বিদেশি বিমান সংস্থা তাদের ফ্লাইট চলাচল তুলে নিল। যদিও ফ্লাই দুবাইয়ের পক্ষ থেকে জানানো হয়েছে- এয়ারক্র্যাপ্ট সংকটের কারণে সাময়িক সময়ের জন্য চট্টগ্রাম রুটের ফ্লাইট বন্ধ করা হয়েছে।

এদিকে, ব্যাপক চাহিদা থাকার পরও হঠাৎ ফ্লাই দুবাই বন্ধের ঘোষণায় চরম দুর্ভোগে পড়তে হচ্ছে এ অঞ্চলের যাত্রীদের। পাশাপাশি এর প্রভাবে মধ্যপ্রাচ্য রুটের বিমান ভাড়াও ব্যাপক বৃদ্ধি পাওয়ার আশঙ্কা করছেন যাত্রী ও এয়ারলাইন্স সংশ্লিষ্টরা।

 

খবর নিয়ে জানা যায়, ২০১১ সালের জানুয়ারিতে চট্টগ্রাম-দুবাই রুটে সপ্তাহে তিনটি ফ্লাইট দিয়ে যাত্রী পরিবহন শুরু করে ফ্লাই দুবাই। যাত্রী বেড়ে যাওয়ায় ওই বছরের ফেব্রুয়ারি থেকে চট্টগ্রামের পাশাপাশি ঢাকা-দুবাই রুটে ফ্লাইট পরিচালনা শুরু করে বিমান সংস্থাটি। বর্তমানে ঢাকা থেকে প্রতিদিন দুটি ফ্লাইট পরিচালনা করছে। তবে চট্টগ্রাম রুটে হঠাৎ কার্যক্রম বন্ধ করে দেয়ায় বিপাকে পড়েন চট্টগ্রামের দুবাই প্রবাসী ও পর্যটকরা। যদিও এর আগেও ২০১৮ সালে একবার তাদের কার্যক্রম বন্ধ হয়েছিল। তবে ২০১৯ সালে ফের ফ্লাইট কার্যক্রম শুরু করে ফ্লাই দুবাই। কিন্তু এবারের বন্ধের কারণ অনেকটাই ‘রহস্যময়’ বলে ধারণা সেবা প্রদানকারী এজেন্সিগুলোর।

 

জানতে চাইলে ফ্লাই দুবাই চট্টগ্রামের ম্যানেজার (সেল্স) মো. মোরশেদ আলম বলেন, ‘কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুযায়ী পহেলা সেপ্টেম্বর থেকে চট্টগ্রাম থেকে ফ্লাই দুবাইয়ের কার্যক্রম সাময়িক বন্ধ রয়েছে। তবে ঢাকা থেকে যথারীতি ফ্লাইট পরিচালিত হচ্ছে। আমাদের অফিসিয়াল কার্যক্রম চলছে। নতুন এয়ারক্র্যাপ্ট যুক্ত হবে। তিন মাসের মধ্যে কার্যক্রম শুরু হবে বলে আমরা আশাবাদী।’

 

এদিকে, চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে পরিচালিত হওয়া ফ্লাই দুবাইয়ের বেশিরভাগ যাত্রী মধ্যপ্রাচ্যগামী বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসী এবং ওমরা যাত্রী। কিন্তু চাহিদা থাকার পরও এমন ছন্দপতনের কারণে মধ্যপ্রাচ্যের রুটে ভাড়া বেড়ে যাওয়ার শঙ্কা আছে। পাশাপাশি ওমরাহ যাত্রীদেরও চড়ামূল্যে টিকেট ক্রয় করতে হবে।

 

হজ্জ এজেন্সিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) চট্টগ্রাম জোনের চেয়ারম্যান মোহাম্মদ শাহ আলম বলেন, চট্টগ্রামের সিংহভাগ প্রবাসীর অবস্থান মধ্যপ্রাচ্যে। যারা চট্টগ্রাম থেকেই স্বাচ্ছন্দ্যে যাতায়াত করতে পারতেন। কিন্তু এভাবে এয়ারলাইন্সগুলোর ফ্লাইট বন্ধ হতে থাকলে প্রবাসীরা আর্থিকভাবে যেমন ক্ষতিগ্রস্ত হবেন, তেমনি চরমদুর্ভোগেও পড়তে হবে। মধ্যপ্রাচ্যের রুটের টিকেটের মূল্যও অনেক বেড়ে যাবে।’

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট