চট্টগ্রাম বুধবার, ১১ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

স্বাভাবিকে ফিরছে অফডকগুলো

নিজস্ব প্রতিবেদক

১২ আগস্ট, ২০২৪ | ১২:২২ অপরাহ্ণ

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন এবং পরবর্তীতে আওয়ামী লীগ সরকারের পতনে দেশের আমদানি-রপ্তানি কিছুটা স্থবির হয়ে গেলেও আবার কর্মচাঞ্চল্য শুরু হয়েছে দেশের ১৯টি বেসরকারি আইসিডিতে। একেবারে ঠিক আগের অবস্থায় না আসলেও কাজে অনেকটাই গতি ফিরেছে বলে জানিয়েছে বেসরকারি অফডকগুলোর মালিকদের সংগঠন বিকডা। তাদের তথ্য অনুযায়ী, গতকাল রবিবার সকাল ৮টা থেকে পূর্ববর্তী ২৪ ঘণ্টায় অফডকগুলোতে রপ্তানি কনটেইনার ছিল ১৩ হাজার ৮৯৩ একক। আমদানি কনটেইনার ছিল ৮ হাজার ৯৬৪ একক এবং খালি কনটেইনার ছিল ৪২ হাজার ৮২৮ একক।

 

এছাড়া ২৪ ঘণ্টায় ডিপোগুলো থেকে বন্দরে যায় ১ হাজার ৬৯৪ একক কনটেইনার। আমদানি পণ্য ডেলিভারি হয় ৭০১ একক এবং খালি কনটেইনার ডেলিভারি হয় ৮৭১ একক। এ সময়ে মোট ২ হাজার ৬৯৪টি গাড়ি রপ্তানি পণ্য নিয়ে অফডকগুলোতে প্রবেশ করে।

 

এ বিষয়ে বাংলাদেশ ইনল্যান্ড কনটেইনার ডিপোর্টস এসোসিয়েশনের (বিকডা) মহাসচিব রুহুল আমিন সিকদার পূর্বকোণকে বলেন, দেশের রাজনৈতিক পরিস্থিতি যেমনই হোক না কেন আমদানি-রপ্তানির সাপ্লাই চেইনে যদি বিঘ্ন ঘটে তাহলে দেশের অর্থনীতিতে প্রভাব পড়ে। তাই কল-কারখানাগুলো খুলতে শুরু করেছে। যার ফলে রপ্তানি পণ্য নিয়ে ডিপোগুলোতে প্রচুর গাড়ি প্রবেশ করছে। একেবারেই আগের পরিস্থিতিতে না আসলেও পণ্য আমদানি-রপ্তানি তুলনামূলক বেড়েছে।

পূর্বকোণ/এসএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট